ঢাকা, বৃহস্পতিবার,৩০ মার্চ ২০১৭

গবেষণা

চাঁদে মানুষ পাঠাচ্ছেন ট্রাম্প

নয়া দিগন্ত অনলাইন

১৪ মার্চ ২০১৭,মঙ্গলবার, ১৪:৫৮ | আপডেট: ১৪ মার্চ ২০১৭,মঙ্গলবার, ১৫:১৭


প্রিন্ট

চাঁদে মানুষের পা রাখার প্রায় ৫০ বছর পেরিয়ে গেছে। ১৯৭২-এর ১৭ এপ্রিল চাঁদে অভিযান চালানো হয়েছিল। এরপর আর কোনো কখনো মানুষ আর চাঁদে যাত্রা করেনি। কিন্তু, এবার সেই উদ্যোগ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম টার্মেই চাঁদে মানব অভিযান চান তিনি। ২০২০ তেই মহাকাশচারীদের একটি টিমকে চাঁদে পাঠাতে চান ট্রাম্প।

নির্বাচনের প্রচারের সময়েই নাসাকে ট্রাম্প বলেছিলেন, জলবায়ু পরিবর্তনের উপর নজর না দিয়ে মহাকাশকে আরো বেশি করে আবিষ্কার করা উচিৎ। বর্তমানে একটি জাম্বো রকেট বানাচ্ছে এই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। যার নাম স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস), যেটি পৃথিবীর কক্ষপথ ছাড়িয়ে মহাবিশ্বের গভীরে ঝাঁপ দেবে। এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেট বলে উল্লেখ করা হচ্ছে। এইভাবে শুধু চাঁদ কিংবা মঙ্গল নয় মহাকাশের অন্যান্য প্রান্তে পাড়ি দেয়ার জন্য তৈরি হচ্ছে নাসা।

ট্রাম্পের আমলেই নাসার সঙ্গে বিভিন্ন বেসরকারি মহাকাশ গবেষণা সংস্থারও পার্টনারশিপ তৈরি হতে পারে। কারণ, চাঁদে মানুষ পৌঁছে দেয়া নাসা ও অন্যান্য বেসরকারি সংস্থার অন্যতম উদ্দেশ্য। সম্প্রতি নাসা জানিয়েছে, ইউরোপিয়ান স্পেস এজেন্সির সঙ্গে গাঁটছড়া বেঁধে ২০১২-এ চাঁদে মানুষ পাঠাবে তারা।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫