ঢাকা, সোমবার,২৬ জুন ২০১৭

শিক্ষা

'প্রাথমিক শিক্ষার ভিত মজবুত না করলে উচ্চশিক্ষার মান দুর্বল হবে'

নয়া দিগন্ত অনলাইন

১৪ মার্চ ২০১৭,মঙ্গলবার, ১৪:৫৩ | আপডেট: ১৪ মার্চ ২০১৭,মঙ্গলবার, ১৪:৫৮


প্রিন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, প্রাথমিক পর্যায়ের শিক্ষা হচ্ছে শিক্ষা ব্যবস্থার ভিত। এই ভিত মজবুত করতে না পারলে মাধ্যমিক ও উচ্চশিক্ষার মান দুর্বল হবে।

তিনি বলেন, ‘প্রাথমিক শিক্ষাকে মানসম্মত করতে না পারলে বিশ্ববিদ্যালয় পর্যায়ে উঁচুমানের গ্র্যাজুয়েট তৈরি সম্ভব নয়।’

আজ মঙ্গলবার শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে ‘ইফেক্টিভ ইমপ্লিমেনটেশন অব ডিপিইডি প্রোগ্রাম’ শীর্ষক পাঁচ দিনব্যাপী কর্মশালার উদ্বোধনকালে এসব কথা বলেন। প্রাথমিক শিক্ষার গুণগত মান উন্নয়নের লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়।

আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘সব শিক্ষকের মেধা, দক্ষতা ও যোগ্যতা সমান হবে- এমনটি আশা করা যায় না। তবে সবার মাঝে নিষ্ঠা, নৈতিক মূল্যবোধ ও দায়িত্ববোধ থাকতে হবে। প্রাথমিক স্তর থেকেই শিক্ষার্থীদের সৎ, দেশ-প্রেমিক ও সুনাগরিক হিসাবে গড়ে তোলার ক্ষেত্রে শিক্ষকদের কার্যকর ভূমিকা পালন করতে হবে। প্রাথমিক পর্যায়েই শিশুদের নৈতিক শিক্ষা প্রদান করতে হবে।’

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক হোসনে আরা বেগমের সভাপতিত্বে কর্মশালায় প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক সুলতান মাহমুদ, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির মহাপরিচালক ফজলুর রহমান এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশিক্ষণ) বিজয় ভূষণ পাল বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন কর্মশালা সমন্বয়কারী অধ্যাপক ড. শারমিন হক।

বাংলাদেশের বিভিন্ন পিটিআই থেকে অর্ধশতাধিক প্রশিক্ষক এই কর্মশালায় অংশগ্রহণ করছেন।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫