ঢাকা, সোমবার,২৬ জুন ২০১৭

অর্থনীতি

গ্রামীণ ১ ভাগ মাটির রাস্তা টেকসই করতে ইটের সয়েলিং

অর্থনৈতিক প্রতিবেদক

১৪ মার্চ ২০১৭,মঙ্গলবার, ১৩:৪০ | আপডেট: ১৪ মার্চ ২০১৭,মঙ্গলবার, ১৪:২৯


প্রিন্ট

গ্রামীণ ২ লাখ ৯৫ হাজার কিলোমিটার মাটির কাঁচা রাস্তার মধ্যে এক শতাংশ বা তিন হাজার ১৪৫.৫০ কিলোমিটার রাস্তাকে ইটের সয়েলিং বা এইচবিবি করা হচ্ছে। বৃষ্টির মওসুমে বা বর্ষাকালে রাস্তাগুলো ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য এ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। আর এ জন্য ব্যয় ধরা হয়েছে এক হাজার ২৩৮ কোটি ২৭ লাখ টাকা।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে আজ মঙ্গলবার শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত একনেক সভায় বাংলাদেশ টেলিভিশনের ৫টি কেন্দ্র স্থাপন প্রকল্পটিসহ ৭টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্প অনুমোদনের বিষয়ে সাংবাদিকদের জানান। অনুমোদিত ৭ প্রকল্পে ব্যয় হবে ৫ হাজার ২৩৮ কোটি ৫৪ লাখ টাকা। যার মধ্যে সরকারি ৩ হাজার ৪৫৫ কোটি ৪৮ লাখ টাকা এবং প্রকল্প সহায়তা ১ হাজার ৭২৭ কোটি ১৬ লাখ টাকা।

জানা গেছে, স্বাধীনতার পরে বিভিন্ন দাতাসংস্থার সহায়তায় প্রায় তিন লাখ কিলোমিটার মাটির রাস্তা নির্মাণ করা হয়। এখন বর্ষাকালে এসব রাস্তা কর্দমাক্ত হয়ে চলাচলের অনুপযুক্ত হয়ে যায়। এই রাস্তা সংস্কারে প্রতিবছর অনেক অর্থ ব্যয় হচ্ছে। তাই এখন রাস্তাগুলো টেকসই করার উদ্যোগ নেয়া হয়েছে। আগামী ২০১৯ সালের মধ্যে এসব রাস্তা সংস্কার করা হবে।

এছাড়া চীন সরকারের ঋণ সহায়তায় বাংলাদেশ টিভির ৫টি নতুন কেন্দ্র স্থাপন করা হবে। ১ হাজার ৩৯১ কোটি টাকা প্রকল্প ব্যয়ের মধ্যে চীন দেবে ৯৮৮ কোটি ৫৫ লাখ টাকা। আগামী ২০২০ সালের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ করার কথা। রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট ও বরিশাল বিভাগে প্রথম পর্যায়ে করা হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে আরো একটি বাড়ানো হলো।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫