ঢাকা, সোমবার,০১ মে ২০১৭

সাতরঙ

রূপচর্চায়

অ্যান্টি অক্সিডেন্ট

রূপ কথা

ফাহমিদা জাবীন

১৪ মার্চ ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

সঠিক রূপচর্চা আর অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ সুষম খাবার, এই দুটো বিষয় ঠিকভাবে ব্যালেন্স করতে পারলেই পেয়ে যাবেন মাখন মসৃণ ত্বক, যে ত্বক প্রতিটি মেয়ের কাম্য। এমন পিকচার পারফেক্ট ত্বক পেতে প্রয়োজন স্পেশাল স্কিন কেয়ার।
আমাদের শরীরে যখন ফ্রি র্যাডিক্যালসের পরিমাণ বেড়ে যায় তা প্রভাব ফেলে আমাদের ইমিউন সিস্টেমের ওপর। এর প্রভাব পড়ে ত্বকে। ফ্রি র্যাডিক্যালসের হাত থেকে বাঁচার জন্যই প্রয়োজন অ্যান্টি অক্সিডেন্ট-সমৃদ্ধ খাওয়াদাওয়া। এক একটি রঙের ফল ও সবজিতে এক এক রকমের অ্যান্টি অক্সিডেন্ট থাকে। টমেটো, তরমজু, গাজর, আঙ্গুর, আম, ইয়েলো কর্ন, ব্ল্যাকবেরি, বেগুন প্রভৃতিতে ফল ও সবজিতে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। গ্রিন টিতেও রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। প্রতিদিন অন্তত তিন কাপ গ্রিন টি খাওয়া শরীরের জন্য খুব ভালো। এতে ত্বকও ভালো থাকবে। প্রতিদিনের খাবারের তালিকায় টমেটো, তরমুজ, গাজরের মতো রঙিন ফল ও সবজি রাখুন। গাজর, টমেটো, স্ট্রবেরির জুস খেতে পারেন।
শুধু খাওয়া নয় এর সাথে প্রয়োজন ত্বকের যতœ। এর জন্য সপ্তাহে অন্তত তিন দিন এসব ঘরোয়া প্যাক ব্যবহার করতে পারেন।
ষ গাজরে প্রচুর অ্যান্ট অক্সিডেন্ট থাকে তাই ফেসপ্যাক হিসেবেও গাজর চমৎকার কাজ করে। গাজর ভালো করে বেটে এর রস বের করে সারা মুখে ও গলায় ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রেখে ঠাণ্ডাপানি দিয়ে ধুয়ে নিন।
ষ পেঁপে চটকে সারা মুখে, গলায় মেখে রেখে দিন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ক্লিনজার হিসেবে পেঁপে চমৎকার কাজ করে একই সাথে ত্বকে আর্দ্রতা জোগাবে।
ষ টমেটো পিউরি করে এর সাথে অল্প মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে তুলে নিন। ত্বককে সতেজ করার পাশাপাশি রোদে পোড়া বা ত্বকের ট্যান দূর করবে।
ষ কোকো পাউডারেও অ্যান্টি অক্সিডেন্ট প্রপার্টি ও ভিটামিন রয়েছে। যেকোনো ত্বকের জন্য আন সুইটেন্ড ডার্ক কোকো পাউডার মাস্ক আদর্শ। এক টেবিল চামচ কোকো পাউডারের সঙ্গে এক টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ গ্রাউন্ডমিল বা ওটমিল ও পরিমাণমতো পানি ভালোভাবে মিশিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন।
খাওয়াদাওয়া ছাড়াও ফ্রি র্যাডিক্যালস তৈরি করতে সহায়ক হিসেবে কাজ করে যেসব ফ্যাক্টরগুলো তার মধ্যে রয়েছেÑ দূষণ, সূর্যের আলট্রাভায়োলেট রশ্মি, ধূমপান ও স্ট্রেস। এগুলো আমাদের ত্বকে রক্ত চলাচলে বাধা সৃষ্টি করে ও ফ্রি র্যাডিক্যালস তৈরি করে। তাই লাইফস্টাইল মডিফিকেশন প্রয়োজন। সঠিক খাবারদাবার ও সঠিক লাইফস্টাইল মেইনটেইন করতে পারলে ত্বক হবে মসৃণ পেলব ও স্বাস্থ্যোজ্জ্বল।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫