ঢাকা, সোমবার,২৩ অক্টোবর ২০১৭

সাতরঙ

ফিশ ফেস্ট

রান্না-বান্না

রেসিপি দিয়েছেন : রিমা জুলফিকার

১৪ মার্চ ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

চিংড়ি কাটলেট
উপকরণ : চিংড়ি ১০-১১ পিস, পেঁয়াজ ২টা (লেবুর রস) আধা কাপ, রসুন বাটা ২ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ বাটা ২ চা চামচ, ডিম ২-৩টা, ব্রেডক্রাম্ব ২৫০ গ্রাম, তেল ২ কাপ, নুন ও চিনি স্বাদমতো।
প্রণালি : চিংড়িমাছের লেজ রেখে বাকি অংশের খোসা ছাড়িয়ে নিন। পরিষ্কার করে ধুয়ে মুছে নিন। এবার ওপরের অংশ সামান্য থেঁতো করে রাখুন। বাটিতে তেল ছাড়া বাকি সব উপকরণ একসাথে মিশিয়ে নিন। মাছগুলো এর মধ্যে এক ঘণ্টা ম্যারিনেট করে নিন। এবার একটা করে মাছ তুলে প্রথমে ফেটানো ডিমে ডুবিয়ে এরপর ব্রেডক্রাম্বসের গুঁড়ায় গড়িয়ে তেলে বাদামি করে ভেজে তুলুন।

ফিশ ফিঙ্গার
উপকরণ : বড় মাছের পিঠের অংশ ৫০০ গ্রাম, ডিম ২টা, চিনি ১ চা চামচ, ফিশ সস ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, পাউরুটির টুকরা ১ কাপ, ব্রেডক্রাম্বস পরিমাণ মতো ও তেল ভাজার জন্য।
প্রণালি : মাছের পিঠের অংশগুলো ধুয়ে লবণ দিয়ে সিদ্ধ করে নিন। কাঁটা বেছে ডিম ও ব্রেডক্রাম্বস ছাড়া সব উপকরণ এক সাথে মেখে নিন। একটি প্লেটে ডিম ফেটিয়ে নিন। আঙুলের মতো ফিশ ফিঙ্গার তৈরি করে ডিমে ডুবিয়ে পাউরুটির গুঁড়ায় গড়িয়ে ১৫ মিনিট ফ্রিজে রেখে দিন। ডুবোতেলে মচমচে করে ভেজে তুলুন।

ফিশ রোল
উপকরণ : রুই মাছের ফিলে (কাঁটা ছাড়া) ২৫০ গ্রাম, লেবুর রস আধা কাপ, লবণ স্বাদ অনুসারে, চিনি ১ চা চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, আদা-রসুন বাটা ২ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ব্রেডক্রাম্ব ২৫০ গ্রাম, ডিম ১টা, তেল ভাজার জন্য ও আলু সেদ্ধ ১০০ গ্রাম।
প্রণালি : অর্ধেক পেঁয়াজের রস, লেবুর রস, লবণ, গোলমরিচ, চিনি, আদা-রসুন বাটা ১ চা চামচ, একসঙ্গে মিশিয়ে তার মধ্যে মাছের ফিলে দুই ঘণ্টা রেখে দিন। ফ্রাইপ্যানে ১ টেবিল চামচ তেল গরম করে তাতে পেঁয়াজ ও আদা-রসুন বাটা দিয়ে নাড়–ন। কিছুক্ষণ পরে বাকি মসলা মেশান। সেদ্ধ আলু দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। এবার মাছের ফিলেরা ভেতর এই পুর ভরে মুড়ে নিন। এই রোলটি ডিমের মধ্যে ডুবিয়ে ব্রেডক্রাম্বসের ওপর গড়িয়ে ডুবো তেলে ভেজে নিন।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫