ইউরোপকে অচল করে দিবে রুশ রণতরী!

নয়া দিগন্ত অনলাইন

রাশিয়ার নৌবাহিনীর বৃদ্ধিতে ঝুঁকিতে পড়েছে পশ্চিমা দেশগুলো। রুশ রণতরী এবং ডুবোজাহাজ সাগর পথে হামলা চালিয়ে ইউরোপকে অচল করে দিতে পারে বলে আশঙ্কা করছে তারা।

ব্রিটেনের রয়েল ইউনাইটেড সার্ভিসেস ইন্সটিটিউটের এক প্রতিবেদনে এ হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে। এতে আরো বলা হয়েছে, ক্রেমেলিন তার ব্যাপকভাবে নৌবাহিনীর বৃদ্ধি ঘটিয়ে চলেছে।

প্রতিবেদনে, দেরি হওয়ার আগেই যুদ্ধ প্রস্তুতি নেয়ার জন্য ন্যাটোর প্রতি আহ্বান জানান হয়। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন চলতি বছরের শেষের দিকে রাশিয়া সফরে যাবেন বলে ঘোষণা করার পর এ প্রতিবেদন প্রকাশ করা হয়। পাঁচ বছরের মধ্যে এই প্রথম মস্কো সফরে যাচ্ছেন ব্রিটিশ কোনো পররাষ্ট্রমন্ত্রী।

এতে বলা হয়েছে, ইউরোপ অচল করার জন্য নতুন ডুবোজাহাজ এবং রণতরী পাঠাতে পারে রাশিয়া। এ প্রতিবেদনে আরো বলা হয়, সাগর তলের কেবলের মাধ্যমে আমেরিকা এবং ইউরোপ বাণিজ্যিক ও সামরিক তথ্য আদান প্রদান করে। প্রতিবেদনে বলা হয়, গুরুত্বপূর্ণ এ কেবল কেটে দিতে পারে রাশিয়া। কিংবা উপকূলীয় যোগাযোগ টার্মিনালেও হামলা করতে পারে। এতে বিশ্বের তথ্য প্রবাহ হুমকিতে পড়বে। পাশাপাশি ক্ষতিগ্রস্ত হবে বিশ্বের আর্থিক নেটওয়ার্কও।

পাশাপাশি ব্রিটেনের নর্থ সিতে তেল আরোহণে নিয়োজিত প্লাটফর্মগুলোতেও হামলা করতে পারে রাশিয়া। এতে বিনিয়োগের ওপর মারাত্মক প্রতিক্রিয়া পড়বে। এ ছাড়া, গুরুত্বপূর্ণ বন্দরগুলোতে মাইন পেতে জাহাজ চলাচলের পথ বন্ধও করে দিতে পারে রাশিয়া।

প্রতিবেদনের আরো আশঙ্কা প্রকাশ করা হয়, রাশিয়া স্থানীয় উগ্র জাতীয়তাবাদী গোষ্ঠীগুলোকে এ সব কাজের জন্য উসকে দিতে পারে।

সূত্র : ওয়েবসাইট

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.