ঢাকা, মঙ্গলবার,৩০ মে ২০১৭

বিবিধ

'ব্রিটিশ গণতন্ত্রে রুশ হস্তক্ষেপের প্রমাণ নেই, সত্যতা আছে'

নয়া দিগন্ত অনলাইন

১৩ মার্চ ২০১৭,সোমবার, ১২:১৪ | আপডেট: ১৩ মার্চ ২০১৭,সোমবার, ১২:১৬


প্রিন্ট
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন সতর্ক করে দিয়ে বলেছেন, ইউরোপীয় দেশগুলোর রাজনীতিতে হস্তক্ষেপের ‘সব ধরনের নোংরা কৌশল’ অবলম্বনের পরিকল্পনা করেছে রাশিয়া।

তবে মস্কো সত্যিই এ ধরনের কোনো কাজে জড়িত হয়ে পড়েছে কিনা সে সম্পর্কে নিজের কাছে কোনো প্রমাণ নেই বলেও স্বীকার করেছেন তিনি।

ব্রিটিশ আইটিভি’র এক টক-শো অনুষ্ঠানে জনসন বলেন, “আমাদের গণতান্ত্রিক প্রক্রিয়ায় রাশিয়া হস্তক্ষেপ করতে চায় এমন কোনো প্রমাণ নেই। কিন্তু আমাদের কাছে এমন অনেক লক্ষণ আছে যা দিয়ে বোঝা যায় রাশিয়া তা করতে পারে।”

রুশরা ‘সব ধরনের নোংরা কৌশল’ অবলম্বন করতে সিদ্ধহস্ত বলে দাবি করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী।

লক্ষনীয় বিষয় হচ্ছে, বরিস জনসন তার মস্কো সফরের মাত্র কয়েক সপ্তাহ আগে রাশিয়ার বিরুদ্ধে এই অভিযোগ করলেন। আসন্ন সফরে তার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে সাক্ষাৎ করার কথা রয়েছে। গত পাঁচ বছরের মধ্যে এটি হবে কোনো ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর প্রথম রাশিয়া সফর।

রাশিয়ার এই ‘ষড়যন্ত্রের’ মোকাবিলায় ব্রিটেন কি ব্যবস্থা নেবে- জানতে চাইলে জনসন বলেন, মস্কোর ব্যাপারে লন্ডনকে দ্বৈত নীতি অবলম্বন করতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী থেরেসা মে যেমনটি বলেছেন, রাশিয়ার সাথে সম্পর্ক বজায় রাখার পাশাপাশি পশ্চিমা দেশগুলোকে মস্কোর ‘অভিসন্ধিগুলোর’ ব্যাপারে সতর্ক থাকতে হবে।

সূত্র : ওয়েবসাইট

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫