ঢাকা, শনিবার,১৯ আগস্ট ২০১৭

শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি সীমায় রাখুন : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

১২ মার্চ ২০১৭,রবিবার, ১৯:৪৫


প্রিন্ট

দেশের বাস্তবতা এবং জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সব ব্যয় একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ।

রোববার ঢাকায় বসুন্ধরা কনভেনশন সিটিতে ইস্টার্ন ইউনিভাসির্টির ৫ম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এ আহবান জানান। এতে সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশে কানাডার হাইকমিশনার বেনওয়া পিয়ের লাঘামে। অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলর প্রফেসর ড. আবদুর রব, বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. আজিজুল ইসলাম এবং প্রো-ভাইস চ্যান্সলর অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরী বক্তৃতা দেন।
সমাবর্তনে ১৯০১ জন শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি ও সনদ দেয়া হয়।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে বন্ধ করে দেয়া সরকারের উদ্দেশ্য নয়। কিন্তু যারা একান্তই নিজেদের অসৎ উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় চালাতে চান, আইন বিধিবিধান মানতে চান না, তাদের সাহায্য সহযোগিতা দিয়েও টিকিয়ে রাখা সম্ভব হবে না, তাদের আইনি পথে বাতিল করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, উচ্চ শিক্ষার অন্যতম উদ্দেশ্য হলো এমন মানবসম্পদ সৃষ্টি, যারা আমাদের নিজস্ব সংস্কৃতির চেতনায় লালিত হয়ে জাতীয় সমস্যা সমাধানে অবদান রাখতে সক্ষম হবে। তিনি বলেন, শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে স্থিতিশীল উন্নয়ন নিশ্চিত করতে বহুমাত্রিক শিক্ষা কার্যক্রমের সাথে শিক্ষার্থীদেরকে সম্পৃক্ত করার যথোপযুক্ত পরিকল্পনা বিশ্ববিদ্যালয়গুলোর থাকতে হবে। শিক্ষার্থীরা যাতে ইসলামের ভুল ব্যাখ্যাদানকারী জঙ্গীদের কবলে পড়ে জীবন ধ্বংস না করে সেদিকে শিক্ষক-অভিবাবকদের সজাগ দৃষ্টি রাখারও আহবান জানান মন্ত্রী।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫