নিরাপদ রাখুন জিমেইল

জিমেইলে নানাভাবে লোভ দেখিয়ে প্রতারণার মাধ্যমে আইডি-পাসওয়ার্ড হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা। একে বলা হয় ফিশিং অ্যাটাক। সম্প্রতি গুগলের জিমেইল প্ল্যাটফর্ম ব্যবহার করে নতুন ধরনের ফিশিং আক্রমণ পর্যবেক্ষণ করেছেন সাইবার নিরাপত্তা বিশ্লেষকেরা। এ আক্রমণে জিমেইলের ভুয়া একটি লগইন স্ক্রিন ব্যবহার করে দুর্বৃত্তরা। জিমেইলে গুগলের ছদ্মবেশে একটি মেইল পাঠিয়ে তাতে ক্লিক করতে বলে। মেইলে থাকা লিংকে ক্লিক করলে জিমেইলের লগইন পেজের মতো আরেকটি পেজ আসে। সেখানে ভুলে আপনার আইডি পাসওয়ার্ড দিলেই বেহাত হয়ে যাবে জিমেইল।

সম্প্রতি এই ফিশিং আক্রমণ ঠেকাতে ব্যবস্থা নিয়েছে গুগল। এজন্য একটি নিরাপত্তা প্যাঁচ উন্মুক্ত করেছে গুগল, যাতে এ ধরনের প্রতারণা থেকে রক্ষা পাওয়া যাবে। গুগলের এই হালনাগাদ নিরাপত্তা প্যাঁচ ছাড়া ইন্টারনেট ব্যবহার ঝুঁকিপূর্ণ বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। গুগল ক্রোমের হালনাগাদ সংস্করণে এ সুবিধা রয়েছে। জিমেইল হ্যাক হওয়ার ঝুঁকি থেকে রক্ষা পেতে গুগল ক্রোমের হালনাগাদ সংস্করণ ব্যবহারের পরামর্শ দিয়েছে গুগল কর্তৃপক্ষ।

গুগল ক্রোমের ওপরের দিকে তিনটি ডটের ওপর ক্লিক করুন। যে মেনু আসবে, সেখানে ‘মোর’ অপশন পাবেন। সেখান থেকে এক্সটেনশন হয়ে অ্যাবাউটে যান। আপনার গুগল ক্রোম হালনাগাদ কি না, তা দেখতে পাবেন। যাদের হালনাগাদ ব্রাউজার আছে, তাদের কিছু প্রয়োজন পড়বে না। যাদের হালনাগাদ সংস্করণটি নেই, তারা দ্রুত সর্বশেষ সংস্করণ ডাউনলোড করে নিতে পারেন। এতে আপনার জিমেইল হ্যাকের ঝুঁকি অনকোংশেই কমে যাবে বলে জানিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.