ঢাকা, বুধবার,২৬ এপ্রিল ২০১৭

প্রাণি ও উদ্ভিদ

বাঘশাবক তিনটির নাম : বিজয়, মাধবী ও বিলাসী

নয়া দিগন্ত অনলাইন

১১ মার্চ ২০১৭,শনিবার, ১৭:৪০


প্রিন্ট

গাজীপুর জেলার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জন্ম নেয়া তিন বাঘ শাবকের নাম রাখা হয়েছে। বিজয়, মাধবী ও বিলাসী নামধারী এ বাঘ শাবক তিনটি দেড় মাস আগে এ পার্কে জন্ম নেয়।
বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক ও প্রাক্তন উপ-প্রধান বন সংরক্ষণ ড. তপন কুমার দে শুক্রবার শাবক তিনটির নামকরণ করেন।
তাদের মধ্যে পুরুষ শাবকটির নাম বিজয় এবং মাদী শাবক দু’টির নাম মাধবী ও বিলাসী রাখা হয়েছে। জন্ম নেয়ার পর থেকে শাবকগুলোকে আলাদা বেস্টনিতে মায়ের সঙ্গে রাখা হয়েছে।
পার্কের বন্যপ্রাণী পরিদর্শক মো. আনিসুর রহমান জানান, ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার জোহান্সবার্গ থেকে অপ্রাপ্ত অবস্থায় বেঙ্গল জাতের ৯টি বাঘ সাফারি পার্কে আনা হয়। সেপ্টেম্বর থেকে অক্টোবর মাস বাঘগুলোর প্রজনন মৌসুম। এ জাতের বাঘগুলো সাধারণত চার থেকে সাড়ে চার বছর বয়সে যৌবনপ্রাপ্ত হয়।
তিনি বলেন, বাচ্চা প্রসবের দেড় মাস আগে থেকে বাঘিনীকে আলাদা বেস্টনিতে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছিল। গত ২৬ জানুয়ারি গর্ভবর্তী বাঘিনী সাফারি পার্কে তিনটি বাচ্চা প্রসব করে। এর মধ্যে একটি পুরুষ ও দু’টি মেয়ে বাচ্চা।
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের তত্ত্বাবধায়ক মো. সাহাবুদ্দিন জানান, বাঘিনী ও শাবক তিনটিকে অন্য বাঘ থেকে আলাদাভাবে রাখা হয়েছে। বাচ্চাগুলো মায়ের সঙ্গে সুস্থভাবে চলাফেরা করছে।
সূত্র : বাসস

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫