ঢাকা, শনিবার,২৯ এপ্রিল ২০১৭

দিগন্ত জবস

আইন পেশায় ক্যারিয়ার গড়তে

১১ মার্চ ২০১৭,শনিবার, ০০:০০


প্রিন্ট
যারা আইন পেশায় ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য ব্যারিস্টারি কোর্সটি হতে পারে অন্যতম সহায়ক। ব্যারিস্টার অ্যাট ল’র সংক্ষিপ্ত রূপ হলো বার অ্যাট ল’। ব্যারিস্টার হিসেবে স্বীকৃতি পেতে ৯ মাসের বার প্রফেশনাল ট্রেনিং কোর্স (বিপিটিসি) করতে হয়। 
আবেদনের যোগ্যতা : ব্রিটিশ বিশ্ববিদ্যালয় এবং তাদের অধিভুক্ত কিছু প্রতিষ্ঠান ছাড়া অন্য কোনো বিশ্ববিদ্যালয় থেকে কেউ যদি এলএলবি অনার্স পাস করে তাকে বার প্রফেশনাল ট্রেনিং কোর্সে ভর্তি হয়ে নতুন করে কোনো ব্রিটিশ বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি বা এলএলএম পাস করতে হবে। 
দেশে বসেই ব্যারিস্টারি : আপনি ব্যারিস্টারি পড়তে চাইলে বাংলাদেশেই ভূঁইয়া একাডেমির সহযোগিতায় বার অ্যাট ল’ পড়তে পারেন। এ ক্ষেত্রে এইচএসসি/ব্যাচেলর ডিগ্রি/মাস্টার্স ডিগ্রি বা সমমান পাস শিক্ষার্থীরা ভূঁইয়া একাডেমিতে  ২/৩/৪ বছর মেয়াদি এলএলবি অনার্স কোর্সে ভর্তি হতে পারেন। শিক্ষার্থীরা University of London এর অন্যান্য ইনস্টিটিউশনের সাথে সারা বিশ্বে অভিন্ন প্রশ্নপত্রে ও একই সময়ে পরীক্ষায় অংশ নেবেন। পরীক্ষা নেয়া হয় ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে। ইংল্যান্ডেই এসব উত্তরপত্র মূল্যায়ন করা হয়। সার্টিফিকেট দেয়া হয় ইউনিভার্সিটি অব লন্ডন থেকে। এভাবে দেশে বসেই ইংল্যান্ডের ডিগ্রি পেতে পারেন। এলএলবির পর : এলএলবি করার পর ইংল্যান্ডে বার ভোকেশনাল কোর্সে ভর্তি হওয়া যায়। ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব লন্ডনের অধীনে দূরশিক্ষণ পদ্ধতিতে আইনি পেশার এ ডিগ্রি নেয়ার সুযোগ রয়েছে। তবে বার প্রফেশনাল ট্রেনিং কোর্সের জন্য ইংল্যান্ডে যেতেই হবে।
কোথায় পড়বেন : ইংল্যান্ডের অনেক বিশ্ববিদ্যালয় বার প্রফেশনাল ট্রেনিং কোর্স করায়। তাদের যেকোনো একটি থেকে বার প্রফেশনাল ট্রেনিং কোর্স শেষ করার পর ইংল্যান্ডের চারটি ইন’স অর্থাৎ লিনকনস ইন, গ্রেইস ইন, ইনার টেম্পল ও মিডল টেম্পলের  মধ্যে যেকোনো একটি আপনাকে বেছে নিতে হবে। সনদ ইন থেকে দেয়া হলেও  যেকোনো একটি ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের অধীনে পড়াশোনা করতে হয়। ইন’স অব কোর্ট, স্কুল অব ল, কলেজ অব ল, বিপিপি ল’ স্কুল, নটিংহ্যাম, নর্দামব্রিয়া, ব্রিস্টল, কার্ডিফ, ম্যানচেস্টার মেট্রোপলিটন প্রতিষ্ঠানে বার অ্যাট ল করা যায়। এর যেকোনো একটিতে পড়তে পারেন। সাধারণত আগস্ট-সেপ্টেম্বরে বার অ্যাট ল কোর্সে ভর্তি করা হয়।
খরচ : দেশে বসে অল্প খরচে ব্যারিস্টারি করতে পারেন। ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের এলএলবি (অনার্স) ডিগ্রি যদি ঘরে বসে নিতে চান, তবে বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি ও বাংলাদেশী প্রতিষ্ঠানের টিউশন ফি বাবদ ৬.৫০ থেকে ৯ লাখ টাকা লাগবে। ইংল্যান্ডে গিয়ে পড়তে চাইলে টিউশন ফি বাবদ ৫০ থেকে ৬০ লাখ টাকা লাগবে। বার ভোকেশনাল কোর্সের বর্তমান টিউশন ফি ১২ থেকে ১৮ হাজার পাউন্ড। বাংলাদেশী টাকায় এ ফি ১৫ থেকে ১৮ লাখ টাকা। বার অ্যাট ল’ কোর্সটির মেয়াদ ৯ মাস। 
সুযোগ-সুবিধা : এখানে প্রায় ৬ হাজার বইসমৃদ্ধ লাইব্রেরি, ওয়াইফাই সুবিধা, কম্পিউটার ল্যাব, ক্যাফেটেরিযা, ইংরেজি ভাষার বিশেষ ক্লাস,  বিকল্প ক্লাস ব্যবস্থা, মাল্টিমিডিয়ার ব্যবস্থা রয়েছে। 
যোগাযোগ : ভূঁইয়া অ্যাকাডেমি, ৪/১/এ, সোবহানবাগ, মিরপুর রোড, ঢাকা। 
ফোন : ৯১১৭৩০৫, ০১৭৫৫৫৫৭২৫২

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫