ঢাকা, বৃহস্পতিবার,৩০ মার্চ ২০১৭

আবিষ্কার

খোঁজ মিলল নিখোঁজ চন্দ্রযানের

নয়া দিগন্ত অনলাইন

১০ মার্চ ২০১৭,শুক্রবার, ২০:১০


প্রিন্ট

হারিয়ে গেলেও তল্লাশি থামেনি। শেষ পর্যন্ত খোঁজ মিলল। চন্দ্র অভিযানে গিয়ে হারিয়ে যাওয়া দু’টি মহাকাশযানের সন্ধান দিল নাসা। তার মধ্যে একটি মহাকাশযান ভারতের। ২০০৯ সালে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর উদ্যোগে চাঁদের উদ্দেশে পাঠানো হয়েছিল চন্দ্রযান ১–কে। তবে ২০০৯-এর ৯ অগস্টের পর থেকে সেটির সঙ্গে কোনো রকম যোগাযোগ করা যাচ্ছিল না। পাশাপাশি, বেশ কিছু দিন ধরেই সাড়াশব্দ মিলছিল না নাসার লুনার রিকনাইস্যান্স অরবিটার (এলআরও)–এর।
বিজ্ঞানীদের আক্ষেপ ছিল চাঁদের পিঠ থেকে প্রতিফলিত হওয়া আলোর ঔজ্জ্বল্যের জন্যই কোনো টেলিস্কোপ দিয়ে চাঁদের কক্ষপথে গিয়ে হারিয়ে যাওয়া ওই দু’টি মহাকাশযান চোখে পড়ছিল না। তবে শেষ পর্যন্ত সুখবরটা দিল পাসাডেনায় নাসার জেট প্রোপালসান ল্যাবরেটরি (‌জেপিএল)।
ওই গবেষণাগারের রেডার বিশেষজ্ঞ গবেষিকা মারিনা ব্রোঝোভিক বলেছেন, ‘‌আমরা পৃথিবীতে বসানো টেলিস্কোপ দিয়েই এলআরও এবং ‘চন্দ্রযান ১’‌–কে চাঁদের খুঁজে পেয়েছি। মহাকাশযান দু’‌টি চাঁদের কক্ষপথেই ঘুরে বেড়াচ্ছে। ‘এলআরও’-কে খুঁজে বের করাটা আমাদের কাছে তুলনামূলক সহজ ছিল। কারণ, সে এখন কোন কক্ষপথে রয়েছে, সেটা আমাদের জানা ছিল। শুধু সেই কক্ষপথে তার সঠিক অবস্থানটা আমরা বুঝতে পারছিলাম না। তুলনায় কিছুটা কঠিন ছিল ইসরোর চন্দ্রযান ১–কে খুঁজে পাওয়া।’‌
লম্বা, চওড়া, উচ্চতায় পাঁচ ফুটের ছোট্ট চন্দ্রযান এই মুহূর্তে পৃথিবী থেকে প্রায় ২ লাখ ৩৭ হাজার মাইল দূরে আছে। চন্দ্রযান ২ অবশ্য ঠিকঠাক কাজ করছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫