ঢাকা, বৃহস্পতিবার,১৭ আগস্ট ২০১৭

প্রাণি ও উদ্ভিদ

বিরল ছোট লেজের ‘মোল’ দেখা গেল শ্রীমঙ্গলে

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) সংবাদদাতা

০৯ মার্চ ২০১৭,বৃহস্পতিবার, ১৭:৩২ | আপডেট: ০৯ মার্চ ২০১৭,বৃহস্পতিবার, ১৭:৪২


প্রিন্ট

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে প্রথমবারের মতো দেখা মিলেছে দেশের বিলুপ্তপ্রায় বিরল প্রজাতির ছোট লেজের ‘মোল’। আর এই বিরল প্রাণীটিকে একনজর দেখতে শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে ভিড় জমাচ্ছেন এলাকাবাসী। বৃহস্পতিবার সকালে উপজেলার ফুলছড়ি চা বাগানে ধরা পড়ে বিরল প্রজাতির এই প্রাণী।
বৃহস্পতিবার সকালে উপজেলার কালাপুর ইউনিয়নের ফুলছড়ি চা বাগান থেকে এটিকে উদ্ধারের পর শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে চিকিৎসা দেয়া হচ্ছে। প্রাণীটির শরীরের সামনে পেছনে এক সমান ও সরু। গলা ছোট এবং বেলভেট কাপড়ের মতো উজ্জ্বল কালো রংয়ের। লেজটা ছোট এবং সম্পূর্ণ লেজ লোমে ঢাকা।
বাংলাদেশ বণ্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, বৃহস্পতিবার সকালে খবর পেয়ে ফুলছড়ি চা বাগানের বাসিন্দা টমাস নাপাক এর বাড়িতে আহত অবস্থায় প্রাণীটিকে উদ্ধার করে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে নিয়ে আসেন।
বাংলাদেশ বণ্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেস রঞ্জন দেব বলেন, ভারতীয় ছোট লেজের ‘মোল’ শ্রীমঙ্গলে প্রথম দেখা মিলেছে। এ জাতীয় প্রাণীর বৈজ্ঞানিক নাম (Talpa Micrura Micrura)। সাধারণত হিমালয়ের পূর্ব এবং কেন্দ্রস্থলের ১৫০০ থেকে ২৪০০ মিটার উচ্চতায় এদের আবাস। এরা মাটির নিচের বিভিন্ন কীট পতঙ্গ খেয়ে জীবন ধারণ করে থাকে। তিনি জানান, প্রাণীটি সুস্থ হয়ে উঠার সাথে সাথেই লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫