ঢাকা, বৃহস্পতিবার,২৩ মার্চ ২০১৭

অ্যাথলেটিকস

মুসলিম অ্যাথলিটদের জন্য নাইকির হিজাব

নয়া দিগন্ত অনলাইন

০৮ মার্চ ২০১৭,বুধবার, ১৩:৩৭


প্রিন্ট

এবার নারী অ্যাথলিটদের জন্য স্পোর্টস হিজাব নিয়ে এলো বিখ্যাত ক্রীড়া সামগ্রী নির্মাতাপ্রতিষ্ঠান নাইকি। গত এক বছর ধরে এই হিজাব তৈরির কাজ চালাচ্ছিল এই কোম্পানি। হিজাবটি তৈরির ক্ষেত্রে বেশ কয়েকজন মুসলিম নারী অ্যাথলিটের পরামর্শও নেয়া হয়েছে। এটি পরীক্ষার জন্য যারা সহযোগিতা করেছেন, তাদের মধ্যে অন্যতম ব্যক্তিত্ব স্কেটার জাহরা লারি।

খেলার জন্য উপযোগী করেই এই হিজাব তৈরি করা হয়েছে। হালকা স্ট্রেচেবল ফেব্রিকে তৈরি হিজাবে থাকবে ছোট ছোট ফুটো, যাতে বাতাস চলাচল করতে পারে। হিজাবের নিচের দিকটা এমনভাবে রাখা হয়েছে যাতে গলার কাছে ফাঁস না গেলে যায়। তিনটি রঙে মিলবে এই হিজাব- কালো, ধূসর ও কাচের মতো স্বচ্ছ। আগামী বছর থেকেই এটি বাজারে এসে যাবে।

আগামী বছর দক্ষিণ কোরিয়ার উইন্টার অলিম্পিকের সম্ভাবনাময় অ্যাথলিট জাহরা লারি এই হিজাব পরে ইনস্টাগ্রামে নিজের ছবি পোস্ট করেছেন। পোস্টের সঙ্গে তিনি লিখেছেন, 'অবেশেষে এটা তৈরি হয়ে গেছে, বিশ্বাসই করতে পারছি না।' আবু ধাবির কন্যা লারি সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিত্ব করবেন।

গত বছর নিউ ইয়র্কের ফেন্সার ইবতিয়াজ মোহাম্মদ প্রথম মুসলিম আমেরিকান মহিলা হিসেবে হিজাব পরে অলিম্পিকে অংশগ্রহণ করেছিলেন। রিও-য় তিনি ব্রোঞ্জ জিতেছিলেন।

গত বছর অক্টোবরে জর্ডনে অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপে প্রথম মাথা ঢেকে সকারের ইভেন্টে খেলতে নেমেছিলেন মুসলিম নারীরা। ২০১৪ সালে সকার গভর্নিং বডি মুসলিম ও শিখ খেলোয়াড়দের কথা ভেবে সরকারিভাবে মাথা ঢেকে খেলার উপর নিষেধাজ্ঞা তুলে নেয়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫