ঢাকা, বুধবার,২২ নভেম্বর ২০১৭

গৃহস্থালি

ক্যাকটাসের যত্ন

নিপা আহমেদ

০৬ মার্চ ২০১৭,সোমবার, ১৭:২০


প্রিন্ট

ক্যাকটাস কাঁটাযুক্ত গাছ হলেও অনেকেই একে যত্ন করে ঘরে রাখেন ঘরের সৌন্দর্য বাড়িয়ে তোলার জন্য। এ ছাড়া আপনার বাড়ির বারান্দা এবং ঘরের ওপরে সিঁড়িতে ক্যাকটাস রাখতে পারেন।
এতে করে বাড়ি বা সিঁড়ির সৌন্দর্য বাড়বে অনেকাংশে। এমনকি আপনার বাড়ির প্রধান ফটক বা বাগানের চার দিকে লাগাতে পারেন এ জাতীয় উদ্ভিদ। বাড়ির সৌন্দর্য বাড়াতে ক্যাকটাসের ফুল ফোটানোর জন্য এবং যথাযথ বৃদ্ধির জন্য এ জাতীয় উদ্ভিদের অধিক পরিচর্যার প্রয়োজন।
- ক্যাকটাস সাধারণত আলো-বাতাসযুক্ত শুষ্ক ও গরম আবহাওয়ার মধ্যে রাখতে হয়। শৌখিন জাতীয় ক্যাকটাস প্রখর রোদে না রেখে বরং হালকা রোদে রাখলে ভালো হয়।
- গরমকালে সপ্তাহে দু-তিন দিন এবং শীতকালে এক-দুই দিন অল্প পানি দিতে হবে। পানির পরিমাণ বেশি হলে ক্যাকটাস পচে যায়। তাই লক্ষ রাখতে হবে ক্যাকটাসের গোড়ায় যেন পানি জমে না থাকে।
- বছরে অন্তত একবার বিশেষ করে গরমকালে প্রতি ছোট টবে এক চা চামচ পরিমাণ পচা শুকনো খৈল, এক চা চামচ হাড়ের গুঁড়া দিলে ক্যাকটাসের গাছ সবল ও ভালো হয় এবং ফুল বেশি ফোটে।
- ঘরের মধ্যে ক্যাকটাস রাখলে অবশ্যই আলোবাতাসযুক্ত স্থানে রাখতে হবে এবং মাঝে মাঝে গাছ রোদে দিতে হবে। না হলে গাছের বৃদ্ধি বাধা পাবে।
- নতুন টবে ক্যাকটাস লাগালে সাথে সাথে পানি দেয়া যাবে না। এক থেকে দুই সপ্তাহ পর পানি দিতে হবে।
- মাঝে মাঝে ব্রাশ দিয়ে ক্যাকটাস পরিষ্কার করা যেতে পারে।

 

  • সর্বশেষ
  • পঠিত
সকল সংবাদ

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫