ঢাকা, রবিবার,১৯ নভেম্বর ২০১৭

কম্পিউটার ও আইটি

বার্সেলোনায় প্রযুক্তিপণ্যের চমক

০৩ মার্চ ২০১৭,শুক্রবার, ১৮:৩৯


প্রিন্ট

বার্সেলোনায় শেষ হলো বিশ্বের প্রযুক্তিপণ্যের বড় প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি)। প্রতি বছরের মতো এবারো এমডব্লিউসিতে স্যামসাং, নকিয়া, এলজি, ব্ল্যাকবেরি, জেডটিই, এইচটিসি ও হুয়াওয়ের মতো প্রতিষ্ঠান নতুন পণ্য উন্মোচন করেছে। এমডব্লিউসির নতুন ডিভাইস নিয়ে লিখেছেন আহমেদ ইফতেখার

বিশ্বের সবচেয়ে বড় মোবাইল ফোন প্রদর্শনী এমডব্লিউসিতে মোবাইল ডিভাইসের কদর ছিল সবচেয়ে বেশি। তবে এর পাশাপাশি অন্য ডিভাইসও প্রদর্শন করেছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো।
নকিয়া
ফিনল্যান্ডভিত্তিক নকিয়ার পক্ষ থেকে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে সবচেয়ে বড় চমক ছিল। এমডব্লিউসিতে নকিয়া ব্র্যান্ডের পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল নতুন প্রজন্মের তিনটি নকিয়া অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে ঘোষণা দিয়েছে। এই স্মার্টফোনগুলো অচিরেই বাংলাদেশের বাজারেও পাওয়া যাবে বলে জানিয়েছে এইচএমডি গ্লোবাল। নতুন স্মার্টফোনগুলোতে উন্নত নকশা ও মানসম্পন্ন ফিচার ব্যবহার করা হয়েছে, যা ব্যবহারকারীদের স্মার্টফোন ব্যবহারে দুর্দান্ত অভিজ্ঞতা দেবে। নতুন নকিয়া স্মার্টফোনগুলো হচ্ছে- নকিয়া ৬, নকিয়া ৫ ও নকিয়া ৩। এর মধ্যে অসাধারণ ডিজাইন বা দৃষ্টিনন্দন নকশায় তৈরি করা হয়েছে নকিয়া ৬ স্মার্টফোনটি। আর নকিয়া ৫ হলো একটি অভিজাত স্মার্টফোন। দেখতে ছিমছাম এ স্মার্টফোন হাতে নিয়ে চলতে ব্যবহারকারীরা খুবই স্বাচ্ছন্দ্য বোধ করবেন। দামে সাশ্রয়ী নকিয়া ৩ স্মার্টফোনটি মানে নজিরবিহীন। নকিয়ার নতুন প্রজন্মের এ স্মার্টফোনগুলো অ্যান্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেমে চলবে। এতে গুগল অ্যাসিস্ট্যান্টের সব ফিচারও থাকবে।
অ্যান্ড্রয়েড ছাড়াও ফিচার ফোনের দুনিয়ায় নকিয়ার সেই বিখ্যাত ৩৩১০ মডেলটিরও পুনর্জন্ম হচ্ছে। একসময় নকিয়ার প্রতীক হয়ে ওঠা এই ডিভাইস আনা হয়েছে সম্পূর্ণ নতুন ডিজাইনে ও অত্যাধুনিক প্রযুক্তির সংযোজনে। ৩৩১০ মোবাইল হ্যান্ডসেটটি সর্বকালের সর্বাধিক বিক্রীত ফিচার ফোনগুলোর একটি। সেই ফোনটিকে এবার নতুন আঙ্গিকে এনেছে এইচএমডি। ২২ ঘণ্টার টকটাইম ও এক মাসব্যাপী স্ট্যান্ডবাই টকটাইম পাওয়া যাবে এতে।
নকিয়া ৩৩১০ মোবাইল ফোন সেটটি চারটি আলাদা রঙে বাজারে পাওয়া যাবে। বাজারে খুচরা পর্যায়ে গড়ে ৪৯ ইউরো দামে বিক্রি হবে এটি। নকশা উন্নত করার পাশাপাশি ফোনসহায়ক পণ্য বাজারজাতকরণের ঘোষণা দিয়েছে এইচএমডি গ্লোবাল। নকিয়ার অ্যাকসেসরিজের মধ্যে আছেÑ হেডসেট, পোর্টেবল ও ব্লুটুথ স্পিকার, ইন-কার চার্জার, কেসে ও স্ক্রিন প্রটেক্টর ইত্যাদি।
সনি
এমডব্লিউসিতে এক্সপেরিয়া এক্সজেড প্রিমিয়াম নামের নতুন স্মার্টফোন উন্মোচন করেছে জাপানি ইলেকট্রনিক জায়ান্ট সনি। এই স্মার্টফোনের ক্যামেরা, অ্যাপল আর স্যামসাংয়ের উন্নতমানের স্মার্টফোনগুলো ক্যামেরার তুলনায় চারগুণ মসৃণ ‘সেøা-মোশন’ ফুটেজ ধারণ করতে সক্ষম। এ স্মার্টফোন দিয়ে সেকেন্ডে ৯৬০ ফ্রেমে ভিডিও ধারণ করা যাবে। এতে ব্যবহার করা নতুন এক ইমেজ সেন্সর, এই ইমেজ সেন্সরের নিজেরই বিল্ট-ইন মেমোরি রয়েছে।
সনি ভিডিও ধারণে স্মার্টফোনটিতে আনা নতুন এই প্রযুক্তির নাম দিয়েছে মোশন আই। এতে তিন স্তরের সেন্সর যুক্ত করা হয়েছে, এর সাথে আছে এক গিগাবাইট ডাইনামিক র‌্যানডম-অ্যাকসেস মেমোরি। সনির ব্রাভিয়া টিভি প্রযুক্তির ওপর ভিত্তি করে এটিই বিশ্বের প্রথম স্মার্টফোন, যাতে ৪ কে এইচডিআর ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এতে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর, এতে থাকা স্ন্যাপড্রাগন এক্স ১৬ এলটিই মডেম স্মার্টফোনটিতে ‘ফাইবার অপটিকের গতি’ দেবে। এই স্মার্টফোন প্লেস্টেশন ৪-এর সাথেও কাজ করবে। এর পেছনের ক্যামেরায় রয়েছে ১৯ মেগাপিক্সেল উচ্চ রেজ্যুলেশনের সেন্সর। এই স্মার্টফোনে পানি ও ধুলা থেকে সুরক্ষা পাওয়ার ব্যবস্থা আছে।
প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ‘এক্সপেরিয়া টাচ’ নামের প্রজেক্টর বাজারে আনার ঘোষণা দিয়েছে সনি। এ প্রজেক্টর গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে চলায় ব্যবহারকারীরা এ থেকে গুগল প্লে স্টোরের অ্যাপগুলোও অ্যাকসেস করতে পারবেন। বিল্ট-ইন স্পিকার থাকা এ প্রজেক্টরের আকার বহনযোগ্য। এটি থেকে লম্বালম্বি ও আনুভূমিক পৃষ্ঠে ৮০ ইঞ্চি পর্যন্ত স্ক্রিন প্রদর্শন করা যায়, যদিও ৮০ ইঞ্চি বড় করা হলে প্রদর্শিত ইমেইজ টাচস্ক্রিনের সক্ষমতা হারায়। ১৪৯৯ ইউরো দামে জাপান আর ইউরোপের বাজারে ছাড়া হবে এ প্রজেক্টর। এমডব্লিউসিতে ‘এক্সপেরিয়া ইয়ার ওপেন কনসেপ্ট’ নামের একটি ধারণাও উন্মোচন করেছে সনি। এটি হচ্ছে একটি তারবিহীন ইয়ারফোন, যাতে বিল্ট-ইন কৃত্রিম ভয়েস অ্যাসিস্ট্যান্ট রয়েছে।

স্যামসাং
এবারের এমডব্লিউসিতে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল স্যামসাংয়ের নতুন স্মার্টফোন। কিন্তু এ অনুষ্ঠানে নতুন কোনো স্মার্টফোন উন্মোচন করেনি স্যামসাং। অনুষ্ঠানে নতুন গ্যালাক্সি ট্যাব এস থ্রি ও ফাইভ জি রাউটার এবং গিয়ার ভিয়ার হেডসেট উন্মোচন করেছে স্যামসাং। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস চলাকালে স্যামসাংয়ের পরবর্তী ফ্ল্যাগশিপ ডিভাইস গ্যালাক্সি এস৮ বাজারে আনার ঘোষণা দিয়েছে। আগামী ২৯ মার্চ ডিভাইসটি বাজারে ছাড়া হবে। নতুন দু’টি ট্যাবলেট উন্মোচন করেছে স্যামসাং। ১০.৬ ইঞ্চি স্ক্রিনের গ্যালাক্সি ট্যাব এস৩ ও ১২.০ ইঞ্চি স্ক্রিনের গ্যালাক্সি বুক মডেল দু’টির উন্মোচন করা হয়েছে। গ্যালাক্সি বুক-এ ব্যবহার করা হয়েছে মাইক্রোসফট উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম।
কন্ট্রোলারযুক্ত নতুন ভিআর হেডসেট উন্মোচন করেছে স্যামসাং। বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) ডিভাইসটি উন্মোচন করে স্যামসাং। ২০১৪ সালে হেডসেটটির প্রথম সংস্করণ উন্মোচন করে স্যামসাং। নতুন এ ডিভাইসে একটি কন্ট্রোলার রাখা হয়েছে, যা হাতে রাখা যাবে। এ কন্ট্রোলারটি দিয়ে হেডসেটের সিস্টেম নিয়ন্ত্রণ করা যাবে। স্যামসাং গ্যালাক্সি এস ৭, এস ৭ এজ, নোট ৫, এস ৬, এস ৬ এজ এবং এস ৬ প্লাসে হেডসেটটি ব্যবহার করা যাবে।

জিওনি
চীনভিত্তিক জিওনি এমডব্লিউসিতে নতুন এ সিরিজের দু’টি স্মার্টফোন উন্মোচন করেছে। এগুলো হলো- এ ১ ও এ ১ প্লাস। জিওনি এ ১ স্মার্টফোন মার্চ থেকে সরবরাহ শুরু হবে এবং এ ১ প্লাস ডিভাইসটির সরবরাহ শুরু হবে এপ্রিল থেকে। দীর্ঘক্ষণ কার্যক্ষম রাখতে জিওনি এ ১ ডিভাইসটিতে চার হাজার ১০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি এবং জিওনি এ ১ প্লাসে চার হাজার ৫৫০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

লেনোভো
চীনভিত্তিক লেনোভো এমডব্লিউসিতে একগুচ্ছ নতুন ডিভাইস উন্মোচন করেছে। ডিভাইসগুলোর মধ্যে রয়েছে, মটো জি ৫ ও মটো জি ৫ প্লাস স্মার্টফোন এবং ট্যাব ৪ সিরিজের নতুন ট্যাবলেট ডিভাইস লেনোভো ট্যাব ৪ ৮, ট্যাব ৪ ৮ প্লাস, ট্যাব ৪ ১০ ও ট্যাব ৪ ১০ প্লাস। লেনোভো ট্যাব ৪ ৮ ও ট্যাব ৪ ১০ ডিভাইস দু’টির মূল্য শুরু ১৬৯ ইউরো থেকে। পাশাপাশি লেনোভো ট্যাব ৪ ৮ প্লাস ও ট্যাব ৪ ১০ প্লাস ডিভাইস দু’টির মূল্য শুরু ২৫৯ ইউরো দিয়ে।

জেডটিই
মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নুবিয়া এন ১ লাইট স্মার্টফোন উন্মোচন করেছে জেডটিই। নুবিয়া এন ১ স্মার্টফোনের পরবর্তী সংস্করণ, যা গত বছর উন্মোচন করা হয়েছিল। এ ছাড়া গত মাসে নুবিয়া এন ১ স্মার্টফোনের একটি নতুন সংস্করণ এনেছিল প্রতিষ্ঠানটি। বহু ব্যবহৃত অ্যান্ড্রয়েড ৬.০ মার্শম্যালো অপারেটিং সিস্টেম চালিত নুবিয়া এন ১ লাইট ডিভাইসে সাড়ে পাঁচ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে রয়েছে। মার্চ শেষে এটি ইউরোপ ও এশিয়ার কয়েকটি বাজারে সরবরাহ শুরু হবে।

এইচপি
মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের চলতি আসরে টু-ইন-ওয়ান বিজনেস ল্যাপটপ প্রো এক্স ২ ৬১২ জি ২ ল্যাপটপ উন্মোচন করেছে এইচপি। ডিভাইসটি এরই মধ্যে যুক্তরাষ্ট্রের বাজারে সরবরাহ শুরু হয়েছে। এটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৭৯ ডলার। এইচপির এ ল্যাপটপ বাণিজ্যিক কাজে ব্যবহারের জন্য বিশেষ উপযোগী। এর বিভিন্ন ফিচারও তাই বিজনেস গ্রাহকদের কথা বিবেচনা করে উন্নয়ন করা হয়েছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫