অ্যাভাটার নামের এই অ্যাপটি ব্যবহার করে মারা যাওয়া বন্ধু বা পরিবারের সদস্যদের ছবির পাশে নিজেকে দাড় করিয়ে মানুষজন সেলফি তুলতে পারবে, যেন জীবিত দুইজনের সেলফি
অ্যাভাটার নামের এই অ্যাপটি ব্যবহার করে মারা যাওয়া বন্ধু বা পরিবারের সদস্যদের ছবির পাশে নিজেকে দাড় করিয়ে মানুষজন সেলফি তুলতে পারবে, যেন জীবিত দুইজনের সেলফি

মৃত স্বজনের সঙ্গে সেলফি তোলার অ্যাপ!

নয়া দিগন্ত অনলাইন

দক্ষিণ কোরিয়ায় এমন একটি মোবাইল অ্যাপলিকেশন তৈরি করা হচ্ছে, যার মাধ্যমে মৃত আত্মীয়স্বজনের সঙ্গে সেলফি তোলা যাবে।

অ্যাভাটার নামের এই অ্যাপটি ব্যবহার করে মারা যাওয়া বন্ধু বা পরিবারের সদস্যদের ছবি ত্রিমাত্রিক স্ক্যান করে এমনভাবে তৈরি করা হবে, যেন তিনি এখনো জীবিত। এরপর সেই ছবির পাশে নিজেকে দাড় করিয়ে মানুষজন সেলফি তুলতে পারবে, যেন জীবিত দুইজনের সেলফি।

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মৃত সেই স্বজনের সঙ্গে কথাও বলা যাবে।

এলরোইস নামের একটি প্রতিষ্ঠানের কর্ণধার, ইয়ুন জিন লিম বলছেন, আমরা আসলে এই পরিকল্পনাটা করেছি এমন কারো জন্য, যে তার কোন স্বজন বা বন্ধুকে হারিয়েছে। আমার ব্যক্তিগত একটি বিষয় থেকে প্রথম এই ধারণাটি আসে। কয়েকবছর আগে আমার দাদি মারা যান, কিন্তু আমি দুঃখের সাথে লক্ষ্য করলাম, তার সঙ্গে তার কোন ছবি নেই। এরকম ক্ষেত্রে আমাদের অ্যাভাটার হবে আদর্শ একটি অ্যাপ।

তিনি মনে করেন, এটা মিথ্যা বা জালিয়াতি নয়, কারণ এটি ত্রিমাত্রিক ছবি। আসল মানুষটি তো আসলে মনের ভেতরেই থাকে।

হয়তো অনেক মানুষ নেতিবাচক ভাবেও বিষয়টি ভাবতে পারে, বলছেন ইয়ুন জিন লিম।

প্রথমদিকে ছবিগুলো ত্রিমাত্রিক করার জন্য কোনো পেশাদার প্রতিষ্ঠানের সহায়তা নিতে হবে। তবে ভবিষ্যতের মোবাইল ফোনে ত্রিমাত্রিক প্রযুক্তি চলে এলে তখন মানুষ নিজেরাই ছবি ত্রিমাত্রিক করে নিতে পারবেন বলে অ্যাপ নির্মাতারা আশা করছেন।

সূত্র: বিবিসি

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.