ঢাকা, শুক্রবার,২৬ মে ২০১৭

সংসদ

৫০টি দেশে নতুন শ্রমবাজার নিয়ে গবেষণা সম্পন্ন : প্রবাসী কল্যাণ মন্ত্রী

সংসদ প্রতিবেদক

০১ মার্চ ২০১৭,বুধবার, ২১:৩৬


প্রিন্ট

ইউরোপ, অস্ট্রেলিয়া ও ব্রাজিলসহ ৫০টি দেশে নতুন শ্রমবাজার সম্পর্কে স্টাডি (গবেষণা) সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

আজ বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে টেবিলে উত্থাপিত সরকারদলীয় সদস্য সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানিয়ে বলেন, মধ্যপ্রাচ্যে বিদ্যমান শ্রমবাজারের অবস্থা এবং নারী কর্মীদের জন্য বহুমুখী কাজ খুঁজে বের করার লক্ষ্যে গবেষণা করা হয়েছে। এসব রিপোর্টের ওপর ভিত্তি করে প্রয়োজনীয় প্রশিক্ষণসহ চিহ্নিত ক্ষেত্রসমূহে বাংলাদেশি কর্মীদের বৈদেশিক কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

জাতীয় পার্টির মো. শওকত চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিশ্বের ১৬২টি দেশে এক কোটিরও বেশি বাংলাদেশী কর্মী আছেন। যেসব প্রবাসী বৈধ কাগজপত্র (আনডকুমেন্টেড) ছাড়া বিদেশে রয়েছেন তাদের সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ মিশনের মাধ্যমে বৈধকরণ, আইনি সহায়তা দেয়া এবং দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করা হবে।
বর্তমান সরকারের কূটনৈতিক প্রচেষ্টার কথা তুলে ধরে তিনি বলেন, সৌদি আরবে প্রায় আট লাখ, মালয়েশিয়ায় দুই লাখ ৬৭ হাজার এবং ইরাকে ১০ হাজার আনডকুমেন্টেড অভিবাসী বাংলাদেশি শ্রমিকের বৈধতা দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

মন্ত্রী বলেন, গত ১৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর টেলিফোন আলাপের পরিপ্রেক্ষিতে সেদেশের সরকার আনডকুমেন্টেড বিদেশি কর্মীদের জন্য সাময়িক ওয়ার্ক পাস ইস্যুর ঘোষণা দিয়েছে। ফলে সেখানে অবস্থানরত আনুমানিক সাড়ে তিন লাখ বৈধ কাগজপত্র ছাড়া বাংলাদেশি কর্মী বৈধতা পাওয়ার পাশাপাশি সেদেশেই কাজের সুযোগ পাবেন। তা না হলে তাদের দেশে ফিরিয়ে আসতে হতো।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫