মহাকাশচারীদের সঙ্গে চাঁদে পর্যটকরাও

নয়া দিগন্ত অনলাইন

লন্ডন বা প্যারিস নয়। এবার পর্যটকদের ভ্রমণের নয়া গন্তব্য হতে চলেছে মহাকাশ। আররোস্পষ্ট করে বললে, এবার মহাকাশযানে চেপে চাঁদের আশেপাশে ঘোরার সুযোগ পাবেন পর্যটকরা। বড়পর্দার ছবিতে নয়, বাস্তবেই এমনটা ঘটতে চলেছে। নাসার উদ্যোগে এই অভিনব অভিযানের পরিকল্পনা করা হচ্ছে।

স্পেস এক্স দু’টি আসন পর্যটকদের জন্য সংরক্ষিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। স্পেস এক্সপ্লোরেশন টেকনলজিসের চিফ এক্সিকিউটিভ ইলন মাক্স সোমবার ঘোষণা করেন, প্রথমবার বেসরকারি উদ্যোগে মহাকাশযানে চাপিয়ে পর্যটকদের মহাকাশ ঘুরিয়ে দেখানোর ব্যবস্থা করা হচ্ছে। আগামী বছরের শেষের দিকে দুই পর্যটক এমন অভিনব অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবেন। কিন্তু পর্যটক হিসেবে মহাকাশচারীদের সঙ্গে প্রথমবার ভ্রমণের সুযোগ কারা পেতে চলেছেন? মাক্স জানাচ্ছেন, হলিউডের কেউ যাবেন না। তবে কার ভাগ্যে শিঁকে ছিঁড়ছে তা এখনও জানা যায়নি।

এখন প্রশ্ন, দীর্ঘ এক সপ্তাহের এই সফরে খরচ কীরকম? মাক্স জানান, দুই পর্যটককে অভিযানের আগে প্রশিক্ষণ দেওয়া হবে। ৪ লক্ষ ৪০ হাজার থেকে ৬ লক্ষ ৪০ হাজার কিলোমিটার পথ অতিক্রম করতে হবে তাদের। তাই শারীরিক ও মানসিক প্রস্তুতির প্রয়োজন। পাশাপাশি ভ্রমণের জন্য তাঁদের থেকে যে পরিমাণ অর্থ নেওয়া হবে, তা থেকে কোম্পানির ১০ থেকে ২০ শতাংশ রেভিনিউ উঠে আসবে। নাসার আশা, পরিকল্পনা মাফিক সবকিছু চললে ২০১৮-র শেষের দিকে এই প্রকল্পটি বাস্তবায়িত হবে। এই উদ্যোগ সফল হলে পরবর্তীকালে মঙ্গলেও পর্যটক পাঠানোর চিন্তাভাবনা করতে পারে স্পেস এক্স।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.