ঢাকা, রবিবার,২৮ মে ২০১৭

আবিষ্কার

ডাক্তার লাগবে না! নিজেই বদলানো যাবে চশমার পাওয়ার

নয়া দিগন্ত অনলাইন

২৮ ফেব্রুয়ারি ২০১৭,মঙ্গলবার, ১৯:৩৬


প্রিন্ট

যারা চশমা ব্যবহার করেন, তাদের যদি চোখের পাওয়ার কোনো কারণে বদলে যায়, তা হলে নতুন চশমার বন্দোবস্ত করা ছাড়া উপায় থাকে না। চোখের ডাক্তারের কাছে দৌড়ও, চশমার দোকানে যাও— অনেক হ্যাপা, সেই সঙ্গে টাকাও নষ্ট। এ বার এই অবস্থার বদল আনার জন্য ডায়াল ভিশন নামের এক কোম্পানি এক অভিনব চশমা আনলো বাজারে, যে চশমায় সামান্য একটা বোতাম ঘুরিয়ে বদলে ফেলা যায় কাচের ক্ষমতা।
অক্সফোর্ড ইউনিভার্সিটির চক্ষু বিশেষজ্ঞদের পরামর্শ মেনে তৈরি এই চশমায় এক দিকের ডাঁটির পাশে লাগানো রয়েছে একটি বিশেষ বোতাম। প্রয়োজন মতো এই বোতাম ঘুরিয়েই কাচের পাওয়ার পরিবর্তন করে নেয়া যাবে। বিষয়টিকে কার্যকর করার জন্য চশমার সঙ্গেই দেয়া হবে একটি লেটার চার্ট। সেই অক্ষরমালার দিকে তাকিয়ে এক চোখ বন্ধ করে সহজেই বুঝে নেওয়া যাবে বোতাম কোন দিকে ঘুরিয়ে কী ভাবে পাওয়ার বাড়ানো কিংবা কমানো সম্ভব।

কী ভাবে কাজ করে এই চশমা? আসলে এই চশমার কাচগুলি হলো বিশেষ ধরনের স্লাইডিং গ্লাস। ডাঁটির উপরের বোতামটি ঘোরাইলেই এই স্লাইডিং কাচ সরে গিয়ে পাওয়ার বাড়িয়ে অথবা কমিয়ে দেয়। ফলে দৃষ্টিশক্তির দুর্বলতা অনুযায়ী চশমার পাওয়ার বদলে নেয়া সম্ভব হয়।
ডায়াল ভিশন কর্তৃপক্ষের আশা, তাদের এই চশমা ব্যাপক ভাবে গৃহীত হবে সারা বিশ্বেই। চশমা ব্যবহারকারীরা এই চশমার সাহায্যে নিজেরাই নিজেদের প্রয়োজন মতো চশমাকে বদলে নিতে পারবেন বলে তাদের বিশ্বাস।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫