ঢাকা, রবিবার,২০ আগস্ট ২০১৭

মোবাইল

এমডব্লিউসিতে নতুন স্মার্টফোনের চমক

আহমেদ ইফতেখার

২৮ ফেব্রুয়ারি ২০১৭,মঙ্গলবার, ১৫:০৩


প্রিন্ট

বার্সেলোনায় চলছে প্রযুক্তিপণ্যের বড় প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি ২০১৭)। প্রতি বছরের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এবারের আয়োজন ঘিরে তাদের প্রস্তুতি সম্পন্ন করেছে। এমডব্লিউসিতে নকিয়া নতুন তিনটি অ্যান্ড্রয়েড ফোন নকিয়া ৩ নকিয়া ৫ ও নকিয়া ৬ ডিভাইসটি বৈশ্বিক বাজারের জন্য উন্মোচন করেছে। এর পাশাপাশি প্রদর্শনী উপলক্ষে সাড়া জাগানো ৩৩১০ ডিভাইসটির একটি নতুন সংস্করণ উন্মোচন করেছে নকিয়া। জনপ্রিয় এ ডিভাইসে এবার রঙিন ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এর মূল্য ধরা হয়েছে ৫৯ ইউরো।
কানাডাভিত্তিক ব্ল্যাকবেরি এমডব্লিউসিতে ইন-হাউজ নকশা করা সর্বশেষ স্মার্টফোন কিওয়ান উন্মোচন করেছে। ডিভাইসটিতে ফিজিক্যাল কিবোর্ড আছে। ব্ল্যাকবেরির এ স্মার্টফোন চলতি বছর এপ্রিল থেকে বাজারে পাওয়া যাবে। এর মূল্য নির্ধারণ করা হয়েছে ৫৪৯ ডলার। গত বছর সেপ্টেম্বরে স্মার্টফোন নকশা ও উৎপাদন বন্ধের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিল ব্ল্যাকবেরি। ব্ল্যাকবেরি কিওয়ান স্মার্টফোনে রেজুলেশনের ৪ দশমিক ৫ ইঞ্চি ফুল এইচডি আইপিএস ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। ৩ গিগাবাইট র‌্যামের এ স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬২৫ অক্টা-কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। এছাড়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে মার্কারি কোড নামে উন্নয়ন করা আরো একটি অ্যান্ড্রয়েড ফোন উন্মোচন করতে পারে প্রতিষ্ঠানটি।
এমডব্লিউসিতে গ্যালাক্সি ট্যাব এস৩ উন্মোচন করেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং। অ্যান্ড্রয়েড ৭.০ নুগাট অপারেটিং সিস্টেমচালিত গ্যালাক্সি ট্যাব এস৩ ডিভাইসে ৯ দশমিক ৭ ইঞ্চি সুপার অ্যামোলেড ডিসপ্লে ব্যবহার করা হতে পারে। ৪ গিগাবাইট র‌্যামের এ ট্যাবলেটে ৩২ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের সুবিধা থাকবে; যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ২৫৬ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। এতে ২ দশমিক ১৫ গিগাহার্টজের কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর রয়েছে। ডিভাইসটিতে ১৩ মেগাপিক্সেল রিয়ার ও ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা রয়েছে। এর মূল্য সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি।
২০১৭ সালের জন্য জি৬ ফ্ল্যাগশিপ ডিভাইস উন্মোচন করবে দক্ষিণ কোরিয়াভিত্তিক এলজি। ডিভাইসটি পানি ও ধুলারোধী হবে। এলজি জি ৬ স্মার্টফোনে বেজেল থাকবে না। ডিভাইসটিতে গ্রাহক নিরাপত্তার স্বার্থে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে। এতে ৫ দশমিক ৭ ইঞ্চি কোয়াড-এইচডি ডিসপ্লে থাকতে পারে। এর ক্যামেরায় লাইকা ব্র্যান্ডের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।
এমডব্লিউসি প্রদর্শনীতে মটো জি৫ ও মটো জি৫ প্লাস স্মার্টফোন উন্মোচন করবে মটোরোলা। ডিভাইস দুটি অ্যান্ড্রয়েড ৭.০ নুগাট অপারেটিং সিস্টেমচালিত হতে পারে। এমডব্লিউসিতে গিগাবাইট ফোন গিগাবিটা ফোনে প্রতি সেকেন্ড ১ গিগাবাইট ডাউনলোড স্পিড পাওয়া যাবে। আগামীকাল শেষ হবে এই আয়োজন। 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫