ঢাকা, শুক্রবার,২৪ মার্চ ২০১৭

কর্পোরেট দিগন্ত

শুরু হচ্ছে ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ

নিজস্ব প্রতিবেদক

২৭ ফেব্রুয়ারি ২০১৭,সোমবার, ০০:০০


প্রিন্ট

বাংলা ভাষার শুদ্ধ উচ্চারণ, বানান ও ব্যাকরণের সঠিক ব্যবহার ছড়িয়ে দিতে ইস্পাহানি মির্জাপুর ও চ্যানেল আই আয়োজন করেছে বাংলা ভাষাবিয়ষক মেধাভিত্তিক টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ-২০১৭’। মেধা ও মননভিত্তিক ভিন্ন ভিন্ন বাছাইপ্রক্রিয়া পার হয়ে যারা সত্যিকার ভাষা-লড়াকু হতে চায়Ñ তাদের নাম নিবন্ধনের আহ্বান করা হচ্ছে। চূড়ান্ত প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকারী প্রতিযোগী পাবে ১০ লাখ টাকার মেধাবৃত্তি। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবে যথাক্রমে তিন লাখ টাকা ও দুই লাখ টাকার মেধাবৃত্তি। প্রথম ১০ জন প্রতিযোগী পাবে একটি ল্যাপটপ ও ব্যক্তিগত লাইব্রেরি গড়ে তোলার জন্য দেয়া হবে ৫০ হাজার টাকার সমমূল্যের বাংলা বই ও একটি বইয়ের আলমারি। শীর্ষস্থান অধিকারীদের স্কুলের জন্যও থাকবে বিশেষ সম্মাননা স্মারক ও পত্র। চূড়ান্ত প্রতিযোগিতায় মেধাবৃত্তি অর্জনকারীদের বৃত্তি ব্যাংকে স্থায়ী আমানত হিসেবে প্রদান করা হবে, যা বিজয়ীরা ১৮ বছর বয়স হলে, আবেদন করে পুরস্কারের অর্থ তুলে নিতে পারবে। ১৮ বছর বয়স হওয়ার আগে এই বৃত্তির ‘আসল’ তুলে নেয়া যাবে না।
দেশের সাতটি বিভাগীয় শহরে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর ছাত্রছাত্রীদের অংশগ্রহণে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সাতটি বিভাগীয় শহর থেকে প্রাথমিক বাছাই পর্বে নির্বাচিত ৮০ জন ছাত্রছাত্রীদের মূল পর্বে নিয়ে আসা হবে। পরে ১৬টি স্টুডিও রাউন্ড পর্বে চূড়ান্ত বিজয়ীদের নির্বাচন করা হবে। বাংলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক এবং ভাষাবিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী বাছাই প্রক্রিয়ায় যুক্ত থাকবেন। প্রতিযোগিতার মূল বিচার হিসেবে বাংলাবিদে আছেন কথাসাহিত্যিক ও কবি আনিসুল হক, অধ্যাপক ড. সৌমিত্র শেখর ও অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা।
এ রিয়েলিটি শোর বিস্তারিত জানাতে ২৫ ফেব্র“য়ারি রাজধানীর তেজগাঁওয়ের চ্যানেল আই কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার বিস্তারিত তথ্য তুলে ধরেন আয়োজক প্রতিষ্ঠান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আয়োজক প্রতিষ্ঠান ইস্পাহানি ফুডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাজিদ ইস্পাহানি, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ভাষাসংগ্রামী আহমদ রফিক, বাংলা একাডেমির পরিচালক ড. শাহিদা খাতুন এবং ইস্পাহানি টি ট্রেডের প্রধান পরিচালক কর্মকর্তা শান্তনু বিশ্বাস। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় কবিতা পরিষদের সাবেক সভাপতি কবি হাবীবুল্লাহ সিরাজী, ইস্পাহানি গ্র“পের প্রধান পরিচালন কর্মকর্তা সাইদ হাসানসহ ইস্পাহানি ও চ্যানেল আইয়ের অন্য কর্মকর্তাবৃন্দ।
প্রতিযোগিতায় অংশ নেয়ার নিয়মাবলি ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ-এ নিবন্ধন করা যাবে মোবাইলফোনের মাধ্যমে। এ জন্য মোবাইলে মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে BANGLABID <space> NAME <space> AGE <space> CLASS <space>ZONE [DHK. RAJ, RNG, BAR, SYL, CTG, KHL] এরপর মেসেজটি পাঠিয়ে দিতে হবে 6969 নম্বরে। বিস্তারিত জানা যাবে www.banglabid.com ওয়েবসাইটে।

 

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫