ঢাকা, মঙ্গলবার,২৭ জুন ২০১৭

প্রযুক্তি দিগন্ত

অবশেষে ছাড়ে ইয়াহু কিনছে ভেরাইজন

২৫ ফেব্রুয়ারি ২০১৭,শনিবার, ০০:০০


প্রিন্ট

ইয়াহুর মূল ইন্টারনেট ব্যবসা কিনছে ভেরাইজন কমিউনিকেশন্স ইনকরপোরেশন। গত বছর ৪৮০ কোটি ডলারে ইয়াহু ইনকরপোরেশনের ইন্টারনেট ব্যবসা কিনতে চুক্তিবদ্ধ হয়েছিল ভেরাইজন। কিন্তু প্রতিষ্ঠানটির শত কোটি গ্রাহকের তথ্য চুরির ঘটনা প্রকাশিত হওয়ায় অনিশ্চয়তায় পড়ে অধিগ্রহণ চুক্তি। এবার সংশোধিত মূল্যে ৩৫ কোটি ডলার ছাড়ে ইয়াহুর ইন্টারনেট ব্যবসা কিনছে ভেরাইজন।
ধারণা করা হচ্ছিল, বিপুলসংখ্যক গ্রাহকের তথ্য চুরির ঘটনা প্রকাশের পর ইয়াহু অধিগ্রহণ থেকে সরে দাঁড়াতে পারে ভেরাইজন। এমনকি পূর্বনির্ধারিত মূল্য থেকে শত কোটি ডলার ছাড় চাওয়ার বিষয়টিও আলোচনায় এসেছিল।
ইয়াহুর ইন্টারনেট ব্যবসা কিনতে চুক্তিবদ্ধ হওয়ার পর ২০১৩ ও ২০১৪ সালে ইয়াহুর সাইবার হামলার শিকার হওয়ার দু’টি ঘটনা প্রকাশ পায়। দীর্ঘ দিন আগের সাইবার হামলার ঘটনা ভেরাইজনের ইয়াহু অধিগ্রহণে কোনো প্রভাব ফেলবে না, শুরুতে এমনটা বলা হলেও পরে পূর্বনির্ধারিত মূল্য নিয়ে নতুন করে ভাবার ইঙ্গিত দেয় ভেরাইজন। ক্রেতা প্রতিষ্ঠানটির দাবি, বিপুলসংখ্যক গ্রাহকের তথ্য চুরির ওই দুই ঘটনার কারণে ইয়াহুর ব্র্যান্ডমূল্য কমেছে। সাইবার দুনিয়ার ইতিহাসে বড় দুই তথ্য চুরির ঘটনায় আশঙ্কা তৈরি হয়েছিল যে, মানুষ ইয়াহুর ই-মেইল সেবা ব্যবহার কমিয়ে দেবে এবং অন্য সেবা ব্যবহার শুরু করবে।
বর্তমান সংশোধিত মূল্যে ইয়াহু অধিগ্রহণে ৪৪৮ কোটি ডলার পরিশোধ করবে ভেরাইজন। ২০১৫ সালে ৪৪০ কোটি ডলারে কেনা এওএল বিভাগের সঙ্গে ইয়াহুর অনুসন্ধান, ই-মেইল, মেসেঞ্জার ও বিজ্ঞাপনী প্রযুক্তি টুলগুলোর সমন্বয় ঘটাতে চাচ্ছে ভেরাইজন। মোবাইল ভিডিও ও বিজ্ঞাপন ব্যবসাকে মার্কিন টেলিযোগাযোগ বাজারে নতুন আয়ের উৎস হিসেবে দেখছে টেলিযোগাযোগ প্রতিষ্ঠানটি। সম্প্রতি ইয়াহু তাদের ব্যবহারকারীদের অ্যাকাউন্টে নতুন সাইবার হামলার আশঙ্কা বিষয়ে সতর্কতা বার্তা পাঠিয়েছে। তবে ঠিক কতজন ব্যবহারকারী তিগ্রস্ত হয়েছেন, তা নিয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫