ঢাকা, মঙ্গলবার,২৫ জুলাই ২০১৭

কম্পিউটার ও আইটি

পরবর্তী আইফোনে থাকতে পারে যেসব চমক!

২২ ফেব্রুয়ারি ২০১৭,বুধবার, ১৭:১২


প্রিন্ট

মোবাইল ডিভাইস বাজারে আইফোন দিয়ে বাজিমাত করছে অ্যাপল। প্রতি বছর সেপ্টেম্বরে আইফোনের নতুন সংস্করণ উন্মোচন করে এই মার্কিন প্রতিষ্ঠানটি। এবারো এর ব্যতিক্রম হবে না বলে মনে করা হচ্ছে। জনপ্রিয় আইফোনের পরবর্তী সংস্করণের বিভিন্ন ফিচার নিয়ে এরই মধ্যে নানা আলোচনা শুরু হয়েছে। আসন্ন আইফোনের ফিচার নিয়ে লিখেছেন আহমেদ ইফতেখার

প্রথম প্রজন্মের আইফোন উন্মোচনের ১০ বছর পূর্তি উপলক্ষে পরবর্তী আইফোনে বিশেষ কিছু ফিচার থাকতে পারে। বেজেলহীন হতে পারে আলট্রা-প্রিমিয়াম আইফোন-৮। এটা বাস্তবে হলে আইফোন গ্রাহকদের জন্য বড় পাওয়া হবে। বেশ কিছু ডিভাইস নির্মাতা এরই মধ্যে বেজেলহীন স্মার্টফোন সরবরাহ শুরু করেছে। পরবর্তী আইফোনে টাচ আই ব্যবহারের জন্য হোম বাটনের পরিবর্তে অপটিক্যাল সেন্সর ব্যবহারের পরিকল্পনা করছে। অর্থাৎ অদৃশ্য হোম বাটন থাকবে। এটি ওএলইডি ডিসপ্লের ভেতর থেকে ফিঙ্গারপ্রিন্ট রিড করতে পারবে। পরবর্তী আইফোনে গ্লাসের তৈরি কাঠামো ব্যবহার করা হতে পারে। এমনটা হলে আইফোন-৮ ডিভাইসটির ব্যাক প্যানেলের নকশা অনেকটা আইফোন-৪ এবং ৪ এসের মতো হতে পারে। অ্যাপল এ দুই ডিভাইসে গ্লাসের তৈরী ব্যাক কাভার ব্যবহার করেছিল। আইফোন-৭ ও ৭ প্লাসের মতোই পরবর্তী আইফোনেও হেডফোন জ্যাক থাকছে না। গত বছর হেডফোন জ্যাকহীন আইফোন উন্মোচন করে ব্যাপক সমালোচনার মুখে পড়ে অ্যাপল। এবারই প্রথম আইফোন ডিভাইসে ওএলইডি ডিসপ্লে ব্যবহার করা হতে পারে। এ পর্যন্ত আইফোনে এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এটা হলে আইফোন গ্রাহকদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হবে। চলতি মাসে স্যামসাংকে ৬ কোটি ওএলইডি ডিসপ্লে সরবরাহের নির্দেশ দিয়েছে অ্যাপল। আইফোন-৮ ডিভাইসে ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি ব্যবহার করা হবে।
বিশ্বব্যাপী এখন ডুয়াল লেন্স ক্যামেরা ফোনের চাহিদা বাড়ছে। হুয়াওয়ে ছাড়াও চীনের বেশ কিছু কোম্পানি এরই মধ্যে এ প্রযুক্তির স্মার্টফোন বাজারজাত করেছে। পরবর্তী আইফোনেও ডুয়াল লেন্স প্রযুক্তি ব্যবহার করা হতে পারে। অ্যাপলের পরবর্তী স্মার্টফোনে ফেসিয়াল বা জেসচার রিকগনিশন প্রযুক্তির লেজার সেন্সর ব্যবহার করা হতে পারে। আইফোনের নতুন সংস্করণের মূল্য ১ হাজার ডলারের বেশি হতে পারে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫