ঢাকা, রবিবার,২০ আগস্ট ২০১৭

কম্পিউটার ও আইটি

উইন্ডোজ ১০ এ নতুনত্ব আসছে

আহমেদ ইফতেখার

১৮ ফেব্রুয়ারি ২০১৭,শনিবার, ২০:১৩


প্রিন্ট

বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট উইন্ডোজ ১০ উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের ইউজার ইন্টারফেস (ইউআই) পরিবর্তনের পরিকল্পনা করছে। ‘এনইওএন’ বা নিয়ন প্রকল্পের অধীনে উইন্ডোজ ১০-এর রূপ পরিবর্তনের কথা ভাবছে মাইক্রোসফট।

হালনাগাদ ইন্টারফেসে দৃশ্যরূপ হিসেবে অ্যানিমেশনস ও অন্যান্য উপাদান যুক্ত হবে। নিয়ন প্রকল্পের মাধ্যমে আরো সহজ, অ্যানিমেশন ও অ্যাপ ব্লার করার সুবিধা আসবে। এ ছাড়া মাইক্রোসফটের হলোলেন্স সফটওয়্যার এতে যুক্ত হতে পারে। নিয়ন প্রকল্পের মাধ্যমে উইন্ডোজ ১০-এর জন্য সহজে অ্যাপ তৈরির সুযোগ রাখবে মাইক্রোসফট।

এ ছাড়া উইন্ডোজ ১০-এ গেম মোড চালুর পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। এতে পিসি গেমের অভিজ্ঞতা আরো সমৃদ্ধ হবে। চলতি বছরের শেষ নাগাদ ইউআই পরিবর্তন আসতে পারে। ইউআই ছাড়াও মাইক্রোসফট উইন্ডোজ ১০-এর নিরাপত্তা সেটিংস সহজ করা হচ্ছে। যাতে ব্যবহারকারীরা এক কন্ট্রোল প্যানেলেই নিরাপত্তার সব সুবিধাগুলো পেয়ে যান।

আগামী এপ্রিলে উইন্ডোজ ১০-এর একটি নতুন হালনাগাদ আসছে। নতুন এই সংস্করণে ব্যবহারকারীদের জন্য থাকবে নতুন একটি ড্যাশবোর্ড যেখানে উইন্ডোজ ১০-এর সব নিরাপত্তাসুবিধা একসাথে পাওয়া যাবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫