ঢাকা, মঙ্গলবার,২৩ মে ২০১৭

প্রকৃতি ও পরিবেশ

১৫০ বছর পর আবার জাগলো ঘুমন্ত দৈত্য

নয়া দিগন্ত অনলাইন

১৮ ফেব্রুয়ারি ২০১৭,শনিবার, ১৩:৩৬


প্রিন্ট

১৫০ বছরের ঘুম ভেঙে জেগে ওঠা আগ্নেয়গিরি ফের অগ্নিশর্মা হয়ে উঠল। জ্বালামুখ থেকে গড়িয়ে পড়ল ফুটন্ত লাল লাভা। গরম ছাই-এ আকাশ হয়ে উঠল ঘন কালো। এ ভাবেই শুক্রবার ভারতের একমাত্র জীবিত আগ্নেয়গিরি ব্যারেন ফের গা ঝাড়া দিয়ে উঠল। গোয়ার ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওসেনোগ্রাফি (এনআইও) সূত্রে এ খবর জানা গিয়েছে।
আন্দামানের পোর্ট ব্লেয়ার থেকে ১৪০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত এই আগ্নেয়গিরি। ১৫০ বছর ধরে সুপ্ত থাকার পর ১৯৯১ সালে প্রথম জেগে ওঠে এটি। তার পর থেকে মাঝে মধ্যেই অগ্ন্যুৎপাত হতে দেখা যায়। চলতি বছর জানুয়ারির ২৩ তারিখে সিএসআইএর-এনআইওর রিসার্চ শিপ-এ করে একটি দল গবেষণার জন্য ওই এলাকা থেকে নমুনা সংগ্রহ করতে গিয়ে ফের এ রকম ঘটনা দেখে। তার পর থেকেই এই আগ্নেয়গিরির উপরে নজর রেখেছেন তারা।
এনআইও সূত্রে খবর, শুক্রবারও সারা দিন ধরেই অগ্ন্যুৎপাত হয়েছে। যা ৫ থেকে ১০ মিনিট করে স্থায়ী হচ্ছিল। ওই দিনও আগ্নেয়গিরির আশেপাশে নমুনা সংগ্রহ করছিলেন তারা। তখন আচমকাই আগ্নেয়গিরির মুখ থেকে প্রচুর ছাই উঠতে শুরু করে। দিনের আলোয় প্রথমে শুধু ছাইটাই দেখা যাচ্ছিল। পরে সন্ধে হতে আগ্নেয়গিরির গা বেয়ে লাল লাভা গড়িয়ে পড়তে দেখা যায়।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫