ঢাকা, শুক্রবার,২০ অক্টোবর ২০১৭

শেষের পাতা

ক্ষতিগ্রস্ত যে কেউ বিশ্ব ব্যাংকের বিরুদ্ধে মামলা করতে পারবেন : প্রধানমন্ত্রী

বাসস

১৮ ফেব্রুয়ারি ২০১৭,শনিবার, ০০:০০ | আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৭,শনিবার, ০১:২০


প্রিন্ট
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল জার্মানির মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ তাকে অভ্যর্থনা জানাচ্ছেন  :পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল জার্মানির মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ তাকে অভ্যর্থনা জানাচ্ছেন :পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পদ্মা সেতু প্রকল্পে বিশ্ব ব্যাংক অর্থায়ন বাতিল এবং কানাডিয়ান আদালতে মামলা করার কারণে যারা ক্ষতিগ্রস্ত হয়েছে সেসব ক্ষতিগ্রস্ত ব্যক্তি আদালতে বিশ্ব ব্যাংকের বিরুদ্ধে মামলা করতে পারবেন।
প্রধানমন্ত্রী প্রবাসী ও আওয়ামী লীগ নেতৃবৃন্দের দাবির পরিপ্রেক্ষিতে বলেন, ‘মিথ্যা অভিযোগ এনে মামলায় জড়ানোর চেষ্টা করায় ক্ষতিগ্রস্তরা বিশ্ব ব্যাংকের বিরুদ্ধে অবশ্যই মামলা করতে পারেন’।
প্রধানমন্ত্রী প্রবাসী ও আওয়ামী লীগ নেতাকর্মীদের সমাবেশে বলেন, ‘মহান আল্লøাহর কাছে শুকরিয়া জানাচ্ছি যে, দীর্ঘ যন্ত্রণার পর কানাডিয়ান আদালতের রায়ে আমরা ন্যায় বিচার লাভ করেছি।’
পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ইউরোপিয়ান আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদক অনীল দাসগুপ্ত ও এমএ গনি চৌধুরী, জার্মান আওয়ামী লীগ সভাপতি বশিরুল হক সাবুসহ প্রমুখ।
জার্মানিতে প্রধানমন্ত্রী
এর আগে গতকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫৩তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদানের জন্য তিন দিনের সরকারি সফরে জার্মানির মিউনিখ পৌঁছেছেন।
সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলের দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে।
প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী ইতিহাদ এয়ারলাইন্সের (ইওয়াই ২৫৩) বিমানটি স্থানীয় সময় সকাল ৬টায় মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ প্রধানমন্ত্রীকে মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান।
জার্মানি যাওয়ার পথে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে প্রধানমন্ত্রী এক ঘণ্টা যাত্রাবিরতি করেন।
মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে সংবর্ধনা জানানোর পর সেখান থেকে প্রধানমন্ত্রীকে সুসজ্জিত মোটর শোভাযাত্রাসহকারে মিউনিখের ম্যারিয়ট হোটেলে নিয়ে যাওয়া হয়। জার্মানি সফরকালে শেখ হাসিনা সেখানেই অবস্থান করবেন।
বিকেলে শেখ হাসিনার মিউনিখ নিরাপত্তা সম্মেলনের উদ্বোধনী পর্বে যোগ দেয়ার কথা রয়েছে।
প্রধানমন্ত্রী আজ শনিবার মিউনিখে জার্মান চ্যান্সেলর মারর্কেলের সাথে দ্বিপক্ষীয় বৈঠক করবেন এবং একই দিনে সম্মেলনের প্যানেল আলোচনায় ‘জলবায়ু নিরাপত্তা : গুড কপ, ব্যাড কপ’ বিষয়ক পর্যালোচনা সভায় ও যোগ দেবেন।
আজ সন্ধ্যায়ই শেখ হাসিনা ঢাকার উদ্দেশে মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন।
আবুধাবিতে ৬ ঘণ্টার যাত্রাবিরতি শেষে প্রধানমন্ত্রীর বাংলাদেশ সময় রাত ৮টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে।
বর্তমান বিশ্বের নিরাপত্তা নিয়ে আলোচনায় ‘বেস্ট থিঙ্ক ট্যাঙ্ক কনফারেন্স’ হিসেবে বিবেচিত এই সম্মেলনে বিশ্বের ২০টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা যোগ দেবেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫