ঢাকা, সোমবার,২০ ফেব্রুয়ারি ২০১৭

ক্রিকেট

শেষ ওভারের চমকে লঙ্কা-জয়

নয়া দিগন্ত অনলাইন

১৭ ফেব্রুয়ারি ২০১৭,শুক্রবার, ২১:০৪


প্রিন্ট

শেষ ওভারে রুদ্ধশ্বাস অবস্থা। জয়ের জন্য শ্রীলঙ্কার প্রয়োনজ ৬ বলে ছয় রান। ব্যাট করছেন প্রসন্ন আর কাপুগেদেরা। বল করলেন টায়ে। প্রথম বলে রান হলো না। দ্বিতীয় বলে বাই থেকে ১। তৃতীয় বলে ১। চতুর্থ বলে ১। পঞ্চম বলে ২ রান। বলে শেষ বলে ১ রান। কী হবে ম্যাচের ফলাফল? শ্বাস বন্ধ হওয়ার জোগার। সেই অবস্থায় বাউন্ডারি হাকিয়ে জয় তুলে নিল শ্রীলঙ্কা।
এর মাধ্যমে সিরিজের টুয়েন্টি টুয়েন্টি প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়েছে সফরকারী শ্রীলঙ্কা। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল শ্রীলংকা। এ ম্যাচ দিয়ে অস্ট্রেলিয়ার তিন ও শ্রীলংকার একজন খেলোয়াড়ের অভিষেক ঘটে।
মেলবোর্নে টস হেরে প্রথমে ব্যাটিং-এ নামে অস্ট্রেলিয়া। উপরের সারির তিন ব্যাটসম্যানের ছোট ছোট ইনিংসে বড় স্কোরের পথ পায় অসিরা। অধিনায়ক অ্যারন ফিঞ্চ ২টি করে চার ও ছক্কায় ৩৪ বলে ৪৩, মাইকেল ক্লিগনার ৩২ বলে ৩৮ ও ট্রাভিস হেড ২৫ বলে ৩১ রান করেন। তাদের বিদায়ের পর আর কোন ব্যাটসম্যান শক্ত হাতে হাল ধরতে পারেননি। শেষ পর্যন্ত ৬ উইকেটে ১৬৮ রানের লড়াই করার পুঁিজ পায় অস্ট্রেলিয়া। শ্রীলংকার হয়ে এক বছর পর খেলতে নেমে বল হাতে সফল হয়েছেন পেসার লাসিথ মালিঙ্গা। ৪ ওভারে ২৯ রানে ২ উইকেট নেন তিনি।
জবাবে প্রথম ওভারের শেষ বলে অধিনায়ক উপুল থারাঙ্গার উইকেট হারায় শ্রীলংকা। কোনো রান করার আগেই প্যাট কামিন্সের শিকার হয়ে মাঠ ছাড়েন তিনি। তবে আরেক ওপেনার নিরোশান ডিকবেলা ও তিন নম্বরে নামা দিলশান মুনাবিরার ব্যাটিং দৃঢ়তায় ম্যাচের লাগাম টেনে ধরে শ্রীলংকা। ৪৭ বলে ৭৪ রানের জুটি গড়েন তারা।
এরপর ১২ রানের ব্যবধানে ডিকবেলা ও মুনাবিরার বিদায়ে দারুনভাবে ম্যাচে ফিরে অস্ট্রেলিয়া। ডিকবেলা ২৫ বলে ৩০ ও মুনাবিরা ২৯ বলে ৪৪ রান করেন। দলীয় ৯১ রানে ৩ উইকেট হারানো শ্রীলংকা এরপর জয়ের পথে ভালোভাবেই হেটেছে আসেলা গুনারত্নে ও মিলিন্দা সিরিবর্দেনের কল্যাণে।
কিন্তু জয় থেকে ১৮ রান দূরে থাকতে ফিরে যান গুনারত্নে। ৭টি চারে ৩৭ বলে ৫২ রান করেন তিনি। গুনারত্নে ফেরার ২ বল পরই আউট হন সিরিবর্দেনেও। ১১ বলে ১৫ রান করেন তিনি। ষষ্ঠ বোলার হিসেবে আক্রমনে এসে এ দুই জনকে শিকার করেন অকেশনাল অফ-স্পিনার টার্নার।
এরপর শেষ বল পর্যন্ত লড়াই করে দলের জয় নিশ্চিত করেন শ্রীলংকার চামারা কাপুগেদেরা ও সেক্কুগে প্রসন্ন। ইনিংসের শেষ বলে বাউন্ডারি মেরে ৭ বলে ১০ রান করে কাপুগেদেরা ও ৯ বলে ৮ রান করে অপরাজিত থাকেন প্রসন্ন। অস্ট্রেলিয়ার জাম্পা ও টার্নার ২টি করে উইকেট নেন।
ম্যাচের সেরা হয়েছেন শ্রীলংকার গুনারত্নে। আগামী ১৯ ফেব্রুয়ারি ভিক্টোরিয়ার জিলং-এ অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ম্যাচ।
সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ১৬৮/৬, ২০ ওভার (ফিঞ্চ ৪৩, ক্লিগনার ৩৮, মালিঙ্গা ২/২৯)।
শ্রীলংকা : ১৭২/৫, ২০ ওভার (গুনারতেœ ৫২, মুনাবিরা ৪৪, টার্নার ২/১২)
ফল : শ্রীলংকা ৫ উইকেটে জয়ী।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল শ্রীলংকা।
ম্যান অব দ্য ম্যাচ : আসেলা গুনারত্নে (শ্রীলংকা)।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫