ঢাকা, রবিবার,২০ আগস্ট ২০১৭

ভ্রমণ

বাংলাদেশে পর্যটন সামাজিক আন্দোলনে রূপ নিয়েছে : মেনন

নয়া দিগন্ত অনলাইন

১৬ ফেব্রুয়ারি ২০১৭,বৃহস্পতিবার, ১৮:৩৩ | আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৭,বৃহস্পতিবার, ১৯:৩৬


প্রিন্ট

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বাংলাদেশে পর্যটন এখন সামাজিক আন্দোলনে রূপ নিয়েছে।

তিনি আজ বৃহস্পতিবার বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের কনফারেন্স হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে এ কথা বলেন।

মোটর বাইকযোগে পর্যটক দম্পতি আলমগীর আহমেদ চৌধুরী ও চৌধুরানী দিপালী আহমেদের ৮৭ দিনে দেশের ৬৪টি জেলা পরিভ্রমণের অভিজ্ঞতা বিনিময় করার লক্ষ্যে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ দম্পতি এই প্রথম মটরবাইকযোগে বাংলাদেশের প্রতিটি জেলা ঘুরে বেড়ালেন।

সরকার ঘোষিত ‘ভিজিট বাংলাদেশ’ ক্যাম্পেইনের আওতায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সহায়তায় এ ভ্রমণের আয়োজন করা হয়।

ভ্রমণকালে পর্যটক যুগল স্থানীয় জনপ্রতিনিধি এবং সব জেলার জেলা প্রশাসকগণের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

জেলা ও স্থানীয় প্রশাসনের উৎসাহ ও সহযোগিতায় পর্যটক যুগল প্রতিটি জেলার ‘পর্যটন আকর্ষণীয়’ স্থানসমূহসহ, জেলার কুটির শিল্প, ঐতিহ্যবাহী খাবার ও বিভিন্ন পর্যটন পণ্যের পরিচিতি, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক, ইউ-টিউব) দেশে-বিদেশে ছড়িয়ে দেয়ার চেষ্টা চালিয়েছেন।

মোটর বাইকযোগে ভ্রমণের মাধ্যমে পর্যটক যুগল পর্যটন বর্ষ ও বিশ্ব পর্যটন দিবস-২০১৬ এর প্রতিপাদ্য ‘সকলের জন্য পর্যটন’ স্লোগানটি দেশব্যাপী প্রচারের জন্য বিশেষ করে দেশের যুব, মহিলা, বৃদ্ধ ও দম্পতি-যুগলদেরকে দেশ ভ্রমণে ও পর্যটন কর্মকাণ্ডে আগ্রহী করে তোলার প্রচারণা চালিয়েছেন।

ভ্রমণকালে পর্যটক যুগল বিভিন্ন জেলা ও থানার কর্মকর্তা, স্কুল-কলেজের শিক্ষার্থী, স্থানীয় জনপ্রতিনিধি, স্টেকহোল্ডার ও সর্বসাধারণের সাথে পর্যটন বিষয়ে মত বিনিময় করেন। একইসাথে বিভিন্ন জেলার সাংবাদিক ও প্রেস ক্লাবের প্রতিনিধিদের সাথেও তারা পর্যটন বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করেন এবং ব্যাপক সাড়াও পেয়েছেন।

দেশ ভ্রমণকালে পর্যটক যুগল তাদের কর্মকাণ্ডের ওপর ভিত্তি করে প্রস্তুতকৃত ভিডিও প্রেজেন্টেশনটি সাংবাদিকদের সামনে উপস্থাপন করেন এবং তাদের অভিজ্ঞতা বিনিময় করেন।

প্রেজেন্টেশন অনুষ্ঠানে মন্ত্রী বলেন, দেশের আভ্যন্তরীণ পর্যটনকে আরো উৎসাহিত করতে হবে। আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ করে পর্যটন ফোরাম, বিশ্ব পর্যটন সংস্থা, পাটা, ও আইসিতে বাংলাদেশ এখন সমাদৃত হয়। বাংলাদেশে বেশ কয়েকটি আন্তর্জাতিক পর্যটন ইভেন্ট ইতোমধ্যে আয়োজন করা হয়েছে এবং সামনে আরো অনুষ্ঠিত হবে বলে রাশেদ খান মেনন উল্লেখ করেন।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের বিদায়ী প্রধান নির্বাহী কর্মকর্তা আখতারুজ্জামান খান কবির এবং নবাগত প্রধান নির্বাহী কর্মকর্তা ড. নাসির উদ্দিন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এছাড়া অনুষ্ঠানে পর্যটন বিষয়ক সংগঠনসমূহের প্রতিনিধিবৃন্দ এবং গণমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫