ঢাকা, বৃহস্পতিবার,২৪ আগস্ট ২০১৭

প্রকৃতি ও পরিবেশ

বায়ুদূষণে মৃত্যুতে ভারত শীর্ষে

নয়া দিগন্ত অনলাইন

১৫ ফেব্রুয়ারি ২০১৭,বুধবার, ১৭:০২


প্রিন্ট

ভারতের বায়ু দূষণ সমস্যা যে কতটা গভীর হয়ে দাঁড়িয়েছে, তা বোঝা গিয়েছিল দিওয়ালির পরেই। ধোঁয়াশায় মুখ ঢেকে ঘুম ভেঙেছিল রাজধানী দিল্লির। এবার দুশ্চিন্তা আরও বাড়াল সাম্প্রতিক এক রিপোর্ট। যেখানে বলা হয়েছে, বায়ু দূষণের কারণে মৃত্যুর সংখ্যা সারা বিশ্বের মধ্যে ভারতেই সবচেয়ে বেশি। এ ব্যাপারে আমরা পেছনে ফেলে দিয়েছি প্রবল ‘দূষিত’ চীনকেও।

বস্টনে প্রকাশিত স্টেট অফ গ্লোবাল এয়ার ২০১৭-র রিপোর্ট বলছে, ওজোনের কারণে ও তার প্রভাবে হওয়া ফুসফুসের রোগে আক্রান্ত হয়ে ২০১৫ সালে ভারতে মৃত্যু হয়েছে ২.৫৪ লাখ মানুষের। ওজোন দূষণের কারণে ভারতে অকালমৃত্যুও সর্বাধিক বলে রিপোর্টে জানানো হয়েছে। বাংলাদেশের থেকে ১৩ গুণ বেশি আর পাকিস্তানের থেকে বেশি ২১ গুণ।

বিশ্বের ৯২% মানুষই অস্বাস্থ্যকর বাতাসে শ্বাস নিচ্ছে বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। এই গবেষণাটি যারা চালিয়েছে, সেই রিসার্চ ইনস্টিটিউট (হেল্থ এফেক্ট ইনস্টিটিউট)-এর সভাপতি ড্যান গ্রিন ব্যাম জানিয়েছেন, ‘বিশ্বজুড়ে বায়ুদূষণের সমস্যা বাড়ছে। বায়ু দূষণে কীভাবে অকালমৃত্যু ঘনিয়ে আসছে, তাই দেখিয়েছে এই রিপোর্ট। বিশ্বের কয়েকটি জায়গায় পরিস্থিতির উন্নতি হলেও, বেশকিছু জায়গার অবস্থা খুবই খারাপ।’

ওয়াশিংটন ও ব্রিটিশ কলম্বিয়া বিশ্বাবিদ্যালয়ের ইনস্টিটিউট অফ হেল্থ মেট্রিকস অ্যান্ড ইভ্যালুয়েশনের সহযোগিতায় এই গবেষণা চালিয়েছে রিসার্চ ইনস্টিটিউট এইচইআই। রিপোর্টটি তৈরি করেছেন ২,০০০ গবেষক।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫