ঢাকা, বৃহস্পতিবার,১৪ ডিসেম্বর ২০১৭

প্রশাসন

রাজধানীর মেয়াদোত্তীর্ণ বাসের বিরুদ্ধে মার্চ থেকে অভিযান

নিজস্ব প্রতিবেদক

১৫ ফেব্রুয়ারি ২০১৭,বুধবার, ১৪:৩৯


প্রিন্ট

আগামী মার্চ থেকে রাজধানীর মেয়াদোত্তীর্ণ বাস অপসারণে ব্যাপক অভিযান শুরু হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি), ঢাকা মহানগর পুলিশ, বিআরটিএ ও ঢাকা জেলা প্রশাসন যৌথভাবে এ অভিযান পরিচালনা করবে। এছাড়া সড়কে পার্কিং বন্ধ ও চালকদের শিক্ষাগত যোগ্যতাও পরীক্ষা করা হবে। প্রাথমিকভাবে অবৈধ পার্কিং বন্ধে গুলিস্তান, মতিঝিল, পল্টন, আজিমপুর ও পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্ক এলাকায় অভিযান পরিচালনা করা হবে।

আজ বুধবার দুপুরে ডিএসসিসির নগরভবন মিলনায়তনে এক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সমন্বয় সভা শেষে ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন সাংবাদিকদের বলেন, ২০ বছরের অধিক সময় ধরে ব্যবহৃত বাস রাজধানীতে আর চলতে দেয়া হবে না। বিআরটিএ, পুলিশ ও ঢাকা জেলা প্রশাসন এ ব্যাপারে একমত পোষণ করেছে। গুলিস্তান হকারমুক্ত অভিযানের মতো নিরবিচ্ছিন্নভাবে মেয়াদোত্তীর্ণ বাস অপসারণে অভিযান পরিচালনা করা হবে।

তিনি আরও বলেন, আইন অনুযায়ী গাড়ি চালকদের যে পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা (৮ম শ্রেণী) থাকা দরকার সেটা না থাকলে রাজধানীতে তাদের গাড়ি চালাতে দেয়া হবে না।

সমন্বয় সভার অন্যান্য সিদ্ধান্তের মধ্যে রয়েছে, মতিঝিল, গুলিস্তান ও পল্টন এলাকায় যত্রতত্র পরিবহন পার্কিং বন্ধ করা, স্টাফবাস নির্ধারিত জায়গায় রাখা ও অপ্রাপ্ত বয়স্কদের ড্রাইভিং বন্ধ করা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র সাঈদ খোকন বলেন, মতিঝিলের দিলকুশা এলাকার সড়কে কার পার্কিং করার জন্য জায়গা নির্ধারণ করে দেয়া হয়েছে। এর বাইরে যারা ওই এলাকার সড়কে অবৈধ কার পার্কিং করবেন, তাদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ফুলবাড়ীয়া এলাকায় কোনো বাস টার্মিনাল নেই। সড়ক দখল করে পরিবহন মালিকরা গাড়ি পার্কিং করে রাখছেন। পর্যায়ক্রমে তাদেরকেও উচ্ছেদ করা হবে।

ফুটপাতের চাঁদাবাজদের প্রসঙ্গে ডিএসসিসি মেয়র বলেন, ইতিমধ্যে আমরা ফুটপাতের ৭২ চাঁদাবাজের বিরুদ্ধে শাহবাগ, মতিঝিল ও পল্টন থানায় মামলা দায়ের করেছি। তাদের কয়েকজনকে ইতোমধ্যে গ্রেফতারও করা হয়েছে। বাকিদেরও পুলিশ দ্রুততম সময়ের মধ্যে আটক করে বিচারের মুখোমুখি করবেন বলে আমার বিশ্বাস।

সমন্বয় সভায় অন্যদের মধ্যে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা, রাজউক, ঢাকা জেলা প্রশাসন, বিআরটিএর প্রতিনিধি উপস্থিত ছিলেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫