স্কুল থেকেই সাইবার নিরাপত্তা শিক্ষা

 আহমেদ ইফতেখার

সাইবার নিরাপত্তা খাতে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে যুক্তরাজ্যের স্কুলগুলোতে সাইবার নিরাপত্তা বিষয়ে পড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভবিষ্যৎ যুক্তরাজ্যকে সাইবার আক্রমণ থেকে বাঁচাতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে আইএএনএস। পাঁচ বছরের এই পাইলট প্রকল্পে দেশটির ১৪ বছরের প্রায় ৫ হাজার ৭০০ জন শিক্ষার্থীকে এই প্রশিক্ষণের আওতায় আনা হবে।
ক্লাসরুম, অনলাইন পাঠদানসহ সব কিছু নিয়ে এটি চলতি বছর সেপ্টেম্বর থেকে চালু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সাইবার নিরাপত্তা একটি দ্রুত অগ্রসরমান শিল্প, বর্তমানে এই খাতে প্রায় ৫৮ হাজার বিশেষজ্ঞ কাজ করছেন। কিন্তু পাবলিক অ্যাকাউন্টস কমিটি জানায়, এ খাতে দক্ষ লোক পাওয়া অনেক কঠিন। নতুন এই পাঠ্যসূচি যেন ছাত্রছাত্রীদের বর্তমান পাঠ্যসূচির সঙ্গে সঙ্গতিপূর্ণ হয় সে জন্য দেশটির শিক্ষা, সংস্কৃতি এবং গণমাধ্যম মন্ত্রণালয়ের পক্ষ থেকে দুই কোটি পাউন্ড দেয়া হবে।
যুক্তরাজ্যের ডিজিটাল ও সংস্কৃতিমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন, এই কার্যক্রমের মাধ্যমে আমরা হাজারো মেধাবীকে তাদের মাধ্যমিক শিক্ষার পাশাপাশি অত্যাধুনিক সাইবার নিরাপত্তায় সুদক্ষ করে গড়ার সুযোগ সৃষ্টি করে দিচ্ছি। বর্তমান এবং ভবিষ্যৎ সাইবার নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলায় ব্রিটেনকে প্রস্তুত করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ এবং পাঠ্যক্রমের বাইরের এই কার্যক্রম আগামীর মেধাবীদের শনাক্ত করতে ও তাদের প্রেরণা জোগাতে সহায়তা করবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.