ঢাকা, সোমবার,২৪ এপ্রিল ২০১৭

বিবিধ

বিষন্নতা কমাতে শাকসবজি খান

নয়া দিগন্ত অনলাইন

১৩ ফেব্রুয়ারি ২০১৭,সোমবার, ১৪:৫৮


প্রিন্ট

বিষন্নতা এমন একটি মানসিক পরিস্থিতি, যা আমাদের সুস্থ শরীরকে খারাপ করে দিতে পারে। বিষন্নতার কারণে আপনি কোনো কাজে মন দিতে পারবেন না। কোনো কাজ সঠিকভাবে করতে পারবেন না। এই বিষন্নতার কারণে আমাদের শারীরিক এবং মানসিক, উভয় দিক থেকেই ক্ষতি হয়। তাই বিষন্নতাকে দূর করা সবথেকে জরুরি। কিন্তু কীভাবে দূর করবেন?

বহু মানুষ জানিয়েছেন, অনেক ওষুধ খেয়েও বিষন্নতা কমাতে পারেননি। সম্প্রতি ওটাগো বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা একটি সমীক্ষা করেছেন। তারা জানাচ্ছেন, ফল এবং শাক-সবজি খাওয়ার মাধ্যমেই কমানো যেতে পারে বিষন্নতা।

তারা জানাচ্ছেন, ১৮ থেকে ২৫ বছর বয়সের কিছু মানুষের মধ্যে একটি সমীক্ষা চালানো হয়। তাদের ডায়েটের দিকে নজর দেন তারা। তাদের তিনটি গ্রুপে ভাগ করে দেয়া হয়। একটি গ্রুপের ব্যক্তিদের স্বাভাবিক খাবার দেয়া হয়। একটি গ্রুপের ব্যক্তিদের স্বাভাবিক খাবারের পাশাপাশি কিছু পরিমান ফল এবং শাক-সবজি দেয়া হয়। এবং আর একটি গ্রুপকে অতিরিক্ত ফল এবং শাকসবজি দেয়া হয়।

দুই সপ্তাহ পর দেখা যায়, যে গ্রুপকে বেশি পরিমানে তাজা ফল এবং শাকসবজি যেমন, গাজর, কিউয়ি, আপেল, কমলালেবু প্রভৃতি দেয়া হয়েছিল, তাদের মানসিক শক্তির অনেক পরিবর্তন হয়েছে। তারা আগের থেকে অনেক বেশি মানসিক জীবনশক্তি এবং প্রেরণা পাচ্ছেন বাকিদের তুলনায়।

এই সমীক্ষার পর গবেষকেরা পরামর্শ দিচ্ছেন, ডায়েটে ফল এবং শাক-সবজির পরিমান বেশি রাখুন। তাতে অনেক বেশি মানসিক সুস্থ থাকবেন।

সূত্র : ইন্টারনেট

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫