ঢাকা, মঙ্গলবার,১৯ সেপ্টেম্বর ২০১৭

কম্পিউটার ও আইটি

অ্যাপলকে হটিয়ে শীর্ষে গুগল

আহমেদ ইফতেখার

০৭ ফেব্রুয়ারি ২০১৭,মঙ্গলবার, ১৯:২৪


প্রিন্ট

ব্র্যান্ডমূল্যের বিচারে অ্যাপলকে হটিয়ে শীর্ষ অবস্থানে এখন গুগল। এর মধ্য দিয়ে টানা পাঁচ বছরের শ্রেষ্ঠত্ব হারাল অ্যাপল। সম্প্রতি ব্র্যান্ড ফিন্যান্স প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ব্র্যান্ড ফিন্যান্স একটি ব্র্যান্ড মূল্যায়ন ও কৌশলগত পরামর্শক প্রতিষ্ঠান। ব্র্যান্ডেড পণ্যের মাধ্যমে কোন প্রতিষ্ঠান কী পরিমাণ রাজস্ব অর্জন করছে এবং গ্রাহকদের সিদ্ধান্ত ও আনুগত্যের ক্ষেত্রে ব্র্যান্ডগুলো কতটা প্রভাব বিস্তার করতে সক্ষম হচ্ছে, এর ওপর ভিত্তি করে এরা প্রতি বছর নিজেদের র‌্যাঙ্কিং সাজিয়ে থাকে এবং প্রতিবেদন আকারে তা প্রকাশ করে।
ব্র্যান্ড ফিন্যান্সের তথ্যমতে, গুগল গত বছরে মূল অনুসন্ধান ব্যবসা খাতে অপ্রতিদ্বন্দ্বী থেকেছে। এর অনুসন্ধান ব্যবসা বিজ্ঞাপন আয়ের অন্যতম উৎস। ব্র্যান্ড ফিন্যান্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডেভিড হেইগ বলেন, বিশ্বব্যাপী প্রতিদ্বন্দ্বীদের তুলনায় প্রযুক্তিগত সুবিধা নিতে ব্যর্থ হয়েছে অ্যাপল। টানা কয়েক বছর ধরে একই প্রযুক্তিনির্ভর আইফোনের পুনরাবৃত্তি প্রতিষ্ঠানটির জন্য ভালো আর্থিক ফল দিতে পারেনি। এ কারণে এটি ব্র্যান্ডমূল্যে পিছিয়ে পড়েছে। চীন প্রযুক্তি খাতের গুরুত্বপূর্ণ বাজার। কিছু দিন আগেও বাজারটিতে শ্রেষ্ঠত্ব ধরে রেখেছিল অ্যাপল। কিন্তু সংশ্লিষ্ট বাজারে এখন প্রতিযোগিতা বেড়েছে। বাজারটিতে বেশ কিছু স্থানীয় ডিভাইস নির্মাতার কারণে বৈচিত্র্য হারিয়েছে অ্যাপল।
গুগলের ব্র্যান্ডমূল্য গত বছর ২৪ শতাংশ বেড়ে ১০ হাজার ৯৫০ কোটি ডলারে পৌঁছেছে। এতে ২০১১ সালের পর প্রথমবার অ্যাপলকে পেছনে ফেলে ব্র্যান্ডমূল্যে শীর্ষ অবস্থান দখলে নিতে সমর্থ হয়েছে গুগল। গত বছরের শেষে অ্যাপলের ব্র্যান্ডমূল্য কমে ১০ হাজার ৭১০ কোটি ডলারে দাঁড়িয়েছে। এর আগের বছর এ কোম্পানির ব্র্যান্ডমূল্য ছিল ১৪ হাজার ৫৯০ কোটি ডলার। ব্র্যান্ড ফিন্যান্সের প্রতিবেদন অনুযায়ী, ব্র্যান্ডমূল্যে শীর্ষ কোম্পানির একচ্ছত্র আধিপত্য বিস্তার করে আছে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান। ব্র্যান্ডমূল্যে শীর্ষ ১০ ব্র্যান্ডের মধ্যে আটটিই প্রযুক্তি প্রতিষ্ঠানের দখলে রয়েছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫