ঢাকা, বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭

সাতরঙ

খাবারে দেশীয় আমেজ

রান্না-বান্না

রেসিপি দিয়েছেন : বদরুননেসা নিপা

০৭ ফেব্রুয়ারি ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

নকশা পিঠা

উপকরণ : চালের গুঁড়া ছয় কাপ, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো, তেল ভাজার জন্য, গুড়ের সিরা তিন কাপ।
প্রণালি : হাঁড়িতে পানি দিয়ে ভালো করে অনেকক্ষণ ফুটাতে হবে। চালের গুঁড়া দিয়ে ভালো করে সেদ্ধ করুন। গরম গরম মাখতে হবে। একটা ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন। কিছুক্ষণ পর এই মণ্ড থেকে ছোট ছোট মোটা রুটি তৈরি করুন। এখন এ রুটির ওপর হালকা তেল মাখাতে হবে। এরপর বড় সূচ বা চিকন কাঠি দিয়ে পছন্দমতো নকশা আঁকতে হবে। এরপর খেজুর কাঁটা দিয়ে ডিজাইন অনুযায়ী কাটতে হবে। এখন এ পিঠাগুলো ডুবো তেলে হালকা করে ভেজে তুলুন। তারপর রোদে শুকাতে হবে। এ অবস্থায় এ পিঠা অনেক দিন রোদে শুকানো যায়। খাওয়ার সময় পিঠাগুলো আবার ভেজে গরম সিরায় ডুবিয়ে রাখুন পাঁচ মিনিট। তুলে পরিবেশন করুন।

নারকেল বরফি

উপকরণ : নারকেল (শুকনা ও কোরানো) ২৫০ গ্রাম, মাওয়া ১২৫ গ্রাম, এলাচ গুঁড়া আধা চা চামচ, ঘি এক টেবিল চামচ, চিনি দুই কাপ।
প্রণালি : অল্প আঁচে মাওয়া, নারকেল ও ঘি একসাথে মিশিয়ে অনবরত নাড়তে থাকুন। ৫ মিনিট পর এলাচ গুঁড়া ও চিনি দিয়ে অনবরত নাড়তে থাকুন। একটি থালায় রেখে হালকা ঠাণ্ডা করে ইচ্ছেমতো আকারে কেটে নিন। শক্ত হলে পরিবেশন করুন।

ছানার সন্দেশ

উপকরণ : ছানা ২৫০ গ্রাম, মাওয়া ২৫০ গ্রাম, চিনি ২৫০ গ্রাম, গোলাপপানি ১ টেবিল চামচ, এলাচ গুঁড়া ১ চা চামচ, পেস্তা বাদাম ১০টি।
প্রণালি : ছানা, মাওয়া ও চিনি একসাথে মিশিয়ে নিন। এই মিশণটি চুলায় মৃদু আঁচে দিয়ে নাড়তে থাকুন। গোলাপপানি ও এলাচ দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি শুকনা হয়ে এলে নামিয়ে বিভিন্ন আকৃতিতে সন্দেশ বানিয়ে নিন। ওপরে পেস্তা ও বাদাম দিয়ে সাজিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

 

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫