ঢাকা, সোমবার,২৫ সেপ্টেম্বর ২০১৭

ফ্যাশন

ফাল্গুনী সাজ

ফাহমিদা জাবীন

০৬ ফেব্রুয়ারি ২০১৭,সোমবার, ১৭:১২


প্রিন্ট

শীতের শেষে বসন্তের আগমনবার্তা নিয়ে হাজির হয় পয়লা ফাল্গুন। অন্যান্য উৎসবের পাশাপাশি এই দিনটিও উদযাপন করা হয় আনন্দ-আয়োজনের মধ্য দিয়ে। শীতের কুয়াশার চাদর সরিয়ে ফাল্গুনের নতুন সূর্যালোকের টানে সবাই ছুটে যেতে চায় প্রকৃতির সান্নিধ্যে। ফাল্গুনকে ঘিরে সবার মনেই জেগে ওঠে উৎসবের আমেজ।

কেমন হবে সাজ : পয়লা ফাল্গুনের সাজে স্বাভাবিকভাবেই বাসন্তি বা হলুদ রঙকে প্রাধান্য দেয়া হয়। তবে অনেকেই বাসন্তির সঙ্গে বিভিন্ন রঙের শেড বেছে নেন। হলুদের পাশাপাশি লাল, সবুজ, কালো, বাদামি, খয়েরি বিভিন্ন রঙের মিশ্রণ থাকতে পারে। হতে পারে বাসন্তি জমিনে অন্য যেকোনো রঙের পাড় বা প্রিন্ট। শাড়ি হিসাবে বেছে নিতে পারেন টাঙ্গাইলের তাঁতের বা সুতির শাড়ি। তবে জর্জেট, সিল্ক, হাফসিল্ক এসব শাড়িও বেছে নেয়া যায়। শাড়ি ছাড়াও পরতে পারেন সালোয়ার-কামিজ, ফতুয়া অথবা পাঞ্জাবি। তবে পোশাক নির্বাচনের সময় অবশ্যই আপনার গড়ন, রুচি ও বয়সের সাথে সামঞ্জস্য রেখে পোশাক বেছে নেবেন।

মেকআপ : সাজ নির্ভর করবে অবশ্যই আপনার পোশাকের ওপর। শাড়ি ছাড়া অন্যান্য পোশাকের সাথে আপনার সাজ হবে সাধারণ। তবে শাড়ির সাথে একটু জমকালো সাজ হলে ভালো লাগবে। দু-এক দিন আগে থেকেই সাজের প্রস্তুতি নিতে হবে। আইব্রো থ্রেডিং করে নিন। দু’দিন আগে ফেসিয়ালটাও করে নিতে পারেন। সব সময় মনে রাখতে হবে, পরিষ্কার পরিচ্ছন্নতাই আসলে সৌন্দর্যের মূলমন্ত্র।
উৎসবের দিন বেজ মেকআপের ক্ষেত্রে যথাসম্ভব হালকা মেকআপ নিন। ফাউন্ডেশন বা বেজ হবে আপনার ত্বকের রঙের সাথে মিলিয়ে। চোখের সাজে ব্যবহার করুন ব্রাউন, গোল্ডেন, কপার, ব্রোঞ্জ আইশেডো। আইলাইনারের বদলে নীল বা কালো পেন্সিল ওপরের পাতায় টেনে নিন। চোখের কোণে কাজল দিন। ঘন করে মাশকারা লাগান। গালে হালকা পিচ ব্রাউন ব্লাশন লাগান। কপালে টিপ পরুন। ঠোঁট এঁকে নিন গাঢ় রঙের লিপলাইনার দিয়ে। ভেতরটা ভরে নিন লাল বা মেরুন লিপস্টিকে। গাঢ় গোলাপি ব্লাশন লাগিয়ে নিন চিকবোন বরাবর। গয়নার জন্য বেছে নিতে পারেন মাটি, কাঠ, পুঁতি, কাপড় বা রুপার গয়না। তবে হাত ভরে চুড়ি পরুন।
শাড়ির সাথে লম্বা বেণী বা খোঁপা করে তাতে ফুল পরুন। বেনিতে পেঁচাতে পারেন ফুলের মালা। অথবা কানের পাশে গুঁজে দিন দুটো চন্দ্রমল্লিকা বা জারবেরা। চুল ছোট হলে খুলে রাখতে পারেন। তবে যেভাবেই সাজুন না কেন, ব্যক্তিত্বের সাথে যেন আপনার সাজ সামঞ্জস্যপূর্ণ হয় সে বিষয়টি মনে রাখুন।

ছেলেদের ক্ষেত্রে : ছেলেদের সাজসজ্জা অর্থই পরিষ্কার-পরিচ্ছন্নতা। নিজেকে সতেজ ও সুরভিত রাখতে প্রথমেই শাওয়ার নিন এবং ব্যবহার করুন লোশন, বডি স্প্রে, পারফিউম। পয়লা ফাল্গুনের জন্য নির্ধারিত পোশাকটি পরে ফেলুন। পোশাকের সাথে মানানসই স্যান্ডেল বা জুতা পরুন। ঘড়ি, মানিব্যাগ, মোবাইল ঠিকমতো গুছিয়ে নিন। বের হবার আগে আপনার পছন্দের পারফিউম লাগিয়ে নিন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫