ঢাকা, সোমবার,২৫ সেপ্টেম্বর ২০১৭

ফ্যাশন

লিপস্টিকের সঠিক রঙ

ফাহমিদা জাবীন

৩০ জানুয়ারি ২০১৭,সোমবার, ১৫:০৩


প্রিন্ট

আমরা যে লিপস্টিক দেই বেশির ভাগ সময়ই সেটা সঠিক রঙ হয় না। কিভাবে বাছাই করবেন সঠিক লিপস্টিক সে বিষয়টিও জানা থাকা চাই।
লিপস্টিকের রঙ নির্বাচন করার সময় দু’টি বিষয় মনে রাখা প্রয়োজন। প্রথমত, গায়ের রঙ এবং দ্বিতীয়ত ঠোঁটের আকার। গায়ের রঙের বিষয়টি মনে রাখলেও ঠোঁটের আকারের বিষয়টি আমরা তেমন গুরুত্ব দেই না। তবে এক্সপার্টসের মতে, যাদের ঠোঁট পাতলা তাদের গাঢ় রঙ এড়িয়ে যাওয়া উচিত। অন্য দিকে যাদের ভরাট ঠোঁট তাদের উজ্জ্বল রঙ না দিলেই ভালো হবে। কারণ চিকন ঠোঁটে গাঢ় রঙ নাগালে আরো রোগা দেখায়। অন্য দিকে ভরাট ঠোঁট আরো মোটা দেখায় উজ্জ্বল রঙের লিপস্টিকে।
এবার গায়ের রঙের বিষয়টি। ফর্সা বা উজ্জ্বল রঙের অধিকারীদের হালকা বাদামি, হলুদ, সোনালি ধরনের রঙ বাদ দেয়া প্রয়োজন। এদের পিঙ্কের শেড, চেরি রেড, এপ্রিকট, কোরাল, ন্যাচারাল কালার ভালো মানায়। বাদামি ঘেঁষা স্কিনটোনের সাথে পিঙ্কের বিভিন্ন শেডের পাশাপাশি ব্রাউনের বিভিন্ন শেডও ভালো মানায়। তবে এদের বেশি হালকা লিপস্টিক ব্যবহার করা ঠিক হবে না। এদের বারগেন্ডি, রোজ, বেরিস কালার ভালো মানাবে। হলুদবরণ গায়ের রঙে গাঢ় কমলা ও লালের বিভিন্ন শেড খুবই মানানসই। তবে একটু গাঢ় ও ব্রাইট শেডে গিয়ে চকোলেট বা মেরুন কালারও ট্রাই করতে পারেন। চাপা গায়ের রঙের সাথে বাদামি বা পার্পেল লিপস্টিক ভালো মানায়। এ ছাড়া ডিপপাম, চকোলেট, লাল, ক্যারামেল প্রভৃতি রঙ এদের জন্য যথার্থ। আপনার স্কিন টোনের জন্য যথার্থ লিপস্টিক বাছাই করার পর এর বিভিন্ন শেডও ট্রাই করে দেখে নিন।
প্রতিদিনের ব্যবহারের জন্য আপনার লিপ কালার থেকে এক বা দুই টোন গাঢ় লিপস্টিক বাছাই করুন। পিঙ্ক ও রেডের শেড ট্রাই করে দেখতে পারেন। কারণ এই রঙ দুটো প্রায় সব স্কিন টোনের সাথেই মানায়। একই সাথে সব ধরনের আউটফিট ও চুলের সাথেও মানায়।
ষ বিভিন্ন রঙের ত্বকের সাথে ভিন্ন ভিন্ন লালের শেড মানানসই। সেটি ঠিক করে নিন।
ষ ফর্সা ত্বকে কোরাল রেড বা গাঢ় লাল রঙের পাশাপাশি পিঙ্কও মানাবে ভালো।
ষ মাঝারি ধরনের বা অলিভ স্কিনের সাথে পিঙ্ক, পার্পেল, ব্রিকরেড ভালো মানাবে।
ষ শ্যামবর্ণের সাথে টকটকে লাল, বারগেন্ডি ও বাদামি ভালো মানাবে।
লিপস্টিকের লাল রঙ
লাল রঙের লিপস্টিক সব বয়সে এবং সব ধরনের ড্রেসের সাথে মানিয়ে যায়। তাই লাল পরা যাবে না এমনটা ভাবা ঠিক নয়। তবে সঠিক শেডটা বেছে নেয়া জরুরি। ফর্সাদের জন্য চেরি রেড, অলিভ স্কিনে কমলাটে লাল ও শ্যামবর্ণদের জন্য গাঢ় লাল হবে সঠিক লাল লিপস্টিকের শেড। তবে লাল শিপস্টিক লাগানোর আগে ঠোঁটে কিছুটা লিপবাম লাগিয়ে নিন, তাহলেই সঠিক রঙটা বেরিয়ে আসবে।
লিপলাইনারের ব্যবহার
লিপস্টিকের শেড থেকে এক টোন গাঢ় লিপলাইনার ব্যবহার করুন। লিপস্টিক লাগানোর আগে পুরো ঠোঁটে লিপলাইনার লাগিয়ে নিন। এটি বেজ হিসেবে কাজ করবে। এর ওপর লিপস্টিক লাগান, অনেকক্ষণ স্থায়ী হবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫