ঢাকা, মঙ্গলবার,২৮ মার্চ ২০১৭

গৃহস্থালি

ক্লিনিং টিপস

মাহজাবীন

৩০ জানুয়ারি ২০১৭,সোমবার, ১৫:০২


প্রিন্ট

পরিচ্ছন্ন বাড়ি গৃহিণীর সুরুচির পরিচয় বহন করে। তবে সব জিনিস পরিষ্কার রাখাটা সহজ কাজ নয়। এর জন্য জেনে রাখতে পারেন কিছু উপায়।
ফ্রিজ ফ্রেশ রাখুন : ফ্রিজ থেকে খাবারের গন্ধ দূর করা বেশ কঠিন। এ থেকে মুক্তি পেতে পারেন সহজেই। ছোট একটি বাটিতে দুই চামচ কফির গুঁড়া রেখে দিন। ফ্রিজ থেকে খাবারের গন্ধ দূর হয়ে যাবে। তবে মাসে একবার কফি বদলে দিতে হবে।
সিরকা : হাতের কাছে থাকা সিরকা হতে পারে চমৎকার একটি পরিষ্কারক উপাদান। পুরনো প্লেট-বাটিতে নতুনের চমক আনতে আপনার ডিটারজেন্টের সাথে কিছুটা সিরকা মিশিয়ে দিন। ডিশওয়াশটার পরিষ্কার করার জন্যও ভিনেগার খুবই কার্যকরী। একটি কাপে কিছুটা সিরকা নিয়ে খালি ডিশওয়াশারে রেখে কিছুক্ষণ অন করে রাখুন।
স্পঞ্জ ও বেকিং সোডা : টাইলেসের পিচ্ছিলতা দূর করতে সাবানের বদলে বেকিং সোডা স্পঞ্জ দিয়ে ঘষে নিন, পরিষ্কার হয়ে যাবে। পিচ্ছিলতাও চলে যাবে।
প্লে ডো : শিশুদের খেলার এই উপকরণ বিভিন্ন কাজে ব্যবহার হতে পারে। ছোটখাটো ভাঙাচোরা যেমন জোড়া দেয়া যায়, এর সাহায্যে একইভাবে ঘরে কাচের জিনিস ভেঙে গেলে এর সাহায্যে কাচের ছোট কণাগুলো সহজে তুলে নেয়া যায়। শুধু সম্ভাব্য জায়গায় প্লে ডো হালকাভাবে ঘষে নিতে হবে।
মাইক্রোওয়েভ : আপনার প্লেট ধোয়ার স্পঞ্জ ব্যাকটেরিয়ামুক্ত রাখতে প্রতিদিন কাজ করার পর স্পঞ্জ ভালোভাবে ধুয়ে মাইক্রোওয়েভের হিটে তিন মিনিট রাখুন। ঠাণ্ডা হলে বের করে আবার ব্যবহার করুন। কাটাকুটির অন্যান্য উপকরণও একইভাবে পরিষ্কার করতে পারেন।
লবণ : তামার জিনিস কালো হয়ে যায়। সহজেই এই কালচে ভাব দূর করতে একটি স্প্রে বোতলে ১৬ আউন্স সিরকার সাথে তিন টেবিল চামচ লবণ ভালোভাবে মিশিয়ে নিন। এবার তামার জিনিসে ঘষে নিন। পানি দিয়ে ধুয়ে ফেলুন
লেবু : মাইক্রোওয়েভ পরিষ্কার করতে লেবুর তুলনা নেই। লেবু কেটে টুকরো করে বাটিতে প্রথমে লেবুর রসে চিপে নিন। এবার লেবুর খোসাগুলোও ওই বাটিতে রেখে মাইক্রোওয়েভ পাঁচ মিনিট অন করে রাখুন। মাইক্রোওয়েভের ভেতরের গন্ধ তো দূর হবেই, সাথে ধোয়ার কারণে যে আস্তরণ জমে সেগুলোও লুজ হবে। পরে একটি ভেজা কাপড় দিয়ে মুছে নিতে হবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫