ছোটদের মহানবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের

জীবনকথা একটি অনন্য গ্রন্থ
পৃথিবীর শ্রেষ্ঠ মানব মহানবী হজরত মুহাম্মাদ সা:-এর জীবন নিয়ে নয় খণ্ডের রচনা উপহার দিয়েছেন সৃজনশীল শিশু সাহিত্যিক ইকবাল কবীর মোহন। একই মলাটের ভেতরে বহু রঙ আল্পনাশোভিত যে নয়টি খণ্ডে মহানবী সা:-এর জীবনগাথা রচিত হয়েছে সে খণ্ডগুলো হচ্ছেÑ
এক. দুনিয়ায় এলেন মহানবী সা:; দুই. নবুওয়াত পেলেন মহানবী সা:; তিন. প্রকাশ্যে ইসলাম প্রচার শুরু; চার. মহানবী সা:-এর আকাশভ্রমণ; পাঁচ. মহানবী সা:-এর মদিনায় হিজরত; ছয়. মহানবী সা:-এর মদিনার জীবন; সাত. ওহুদ ও পরিখার লড়াই; আট. খয়বরে ইসলামের বিজয় এবং নয়. মক্কা বিজয়, বিদায় হজ, মহানবী (সা:)-এর ওফাত।
পেশায় ব্যাংকার হয়েও সাহিত্যের বিভিন্ন শাখায় পরিভ্রমণকারী ইকবাল কবীর মোহনের এই রচনাটি শিশুতোষ হলেও এ থেকে উপকৃত হতে পারবেন সব পেশা ও বয়সের মানুষ। যান্ত্রিকতার ভিড়ে যারা ইতিহাস থেকে দূরে সরে যাচ্ছেন তাদের জন্য মোহনের এই গ্রন্থ নিঃসন্দেহে একটি ব্যতিক্রম ও প্রশংসাযোগ্য প্রয়াস। বাংলাবাজারের ‘শিশু কানন’ থেকে মূল্যবান কাগজে প্রকাশিত এ গ্রন্থ আমাদের প্রিয়নবী হজরত মুহাম্মদ সা: সম্পর্কে জানতে ও বুঝতে সহায়তা করবে। এ ধরনের রচনা আমাদের ইতিহাসভিত্তিক সাহিত্যকে সমৃদ্ধ করবে নিঃসন্দেহে। গ্রন্থটি একটি নিরেট জীবনগাথা হলেও এর মধ্যে রয়েছে শব্দের খেলা, রয়েছে নির্মেদ ভাষা ও বর্ণনার আলোকছটা। মজার ব্যাপার হচ্ছে, গ্রন্থটির কোনো খণ্ডেই লেখকের ছবি কিংবা পরিচিতি প্রকাশিত হয়নি। ধারণা করা হচ্ছে, লেখক নিজেকে নয় লেখাকেই পরিচিতি দিতে আগ্রহী। এ ধরনের ধারণা আমাদের সাহিত্য সমাজে অনেকটাই বিরল।
গ্রন্থটিতে লেখক শুধু মহানবী সা:-এর জীবনগাথা বর্ণনা করেই ক্ষান্ত হননি, তিনি অল্প শব্দে সহজ বোধ্যতায় তুলে এনেছেন তাঁর আদর্শ, অবস্থান ও মহিমা। তিনি লিখেছেন, ‘মুহাম্মদ সা: সৃষ্টির সেরা মানুষ। তাঁর দেখানো পথই সঠিক পথ। সহজ ও সরল পথ। তাঁর আদর্শই একমাত্র আদর্শ। এর নাম ‘ইসলাম’।’
মহানবী সা:-এর জন্ম থেকে ওফাত পর্যন্ত বিশাল ঘটনাবহুল জীবনের চুম্বক অংশগুলো তুলে এনে নয় খণ্ডের ব্যাপ্তিতে একই মলাটে সহজবোধ্য ভাষায় উপহার দিয়ে জনাব মোহন শুধু লেখক দায়িত্বই সম্পন্ন করেননি তিনি উপকৃত করেছেন বর্তমানসহ সব ভবিষ্যৎ প্রজন্মকেও। মহান প্রভু আল্লাহ রাব্বুল আলামিন, তাঁর প্রিয় বন্ধু হজরত মুহাম্মদ সা: এবং ইসলামভক্ত মানুষের জন্য তার এই কর্ম একটি মাইলফলক হয়ে থাকবে তা বলাই বাহুল্য।
প্রতিটি খণ্ড ৭০ টাকা হিসাবে ৯ খণ্ডের মোট দাম ধরা হয়েছে ৬৩০ টাকা, যা পাঠকের ক্রয়ক্ষমতার মধ্যে। গ্রন্থটির বহুল প্রচার কাম্য।
Ñশাহীন রেজা

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.