ঢাকা, রবিবার,৩০ এপ্রিল ২০১৭

শেষের পাতা

রাতের তাপমাত্রা কমছে কয়েকটি অঞ্চলে অব্যাহত শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক

১২ জানুয়ারি ২০১৭,বৃহস্পতিবার, ০০:০০


প্রিন্ট

সারা দেশে রাতের তাপমাত্রা কমছে। দেশের কয়েকটি অঞ্চলে চলছে শৈত্যপ্রবাহ। সামনের দিনগুলোতে শৈত্যপ্রবাহের আওতা ও অঞ্চল বৃদ্ধি পেতে পারে। আরো দুই দিন রাতের তাপমাত্রা কমবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
ঠাণ্ডা বাতাস, দেশের সর্বত্র কুয়াশা, কুয়াশার কারণে তাপ ছড়াতে না পারা, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু অঞ্চলে হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়া এবং সর্বোপরি উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ অঞ্চল পর্যন্ত বিস্তৃত হওয়ায় ঠাণ্ডা একটু বেড়েছে।
গত মঙ্গলবার থেকে গতকাল বুধবার সকাল পর্যন্ত রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের প্রায় সর্বত্র গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। রাজশাহীতে দুই ডিগ্রি সেলসিয়াস, তাড়াশে দুই ডিগ্রি সেলসিয়াস ও বদলগাছীতে এক ডিগ্রি সেলসিয়াস বৃষ্টি আবহাওয়া বিভাগ থেকে জানা গেছে। এ ছাড়া সামান্য বৃষ্টি পড়লেও তা রেকর্ড করার মতো নয় এমন বৃষ্টি হয়েছে রংপুর. দিনাজপুর, সৈয়দপুর, বগুড়া, সিলেট, চুয়াডাঙ্গা, ময়মনসিংহ, নেত্রকোনা জেলার বিভিন্ন অঞ্চলে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সিলেট ও ময়মনসিংহ অঞ্চলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে।
গতকাল রাজশাহী, কুড়িগ্রাম, নীলফামারী, পঞ্চগড় ও শ্রীমঙ্গল অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বিরাজ করছিল এবং এটা আরো কিছু অঞ্চলে আজ বৃহস্পতিবার ছড়িয়ে পড়তে পারে। গতকাল দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৯.৪ ডিগ্রি সেলসিয়াস। অবশ্য সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগের বিভিন্ন অঞ্চলে সর্বনি¤œ তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিল গতকাল। রাজধীতে গতকাল সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকা বিভাগে সর্বনি¤œ তাপমাত্রা ছিল গোপালগঞ্জে ১১.৪ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অফিস জানিয়েছে, শীতের এ দিনে একটু ঠাণ্ডা থাকেই। এর সাথে সামান্য বাতাস প্রবাহিত হতে থাকায় ঠাণ্ডার মাত্রা আরো বাড়ে। বাংলাদেশের আকাশে কয়েক দিন ধরে পাঁচ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হয়ে আসছে।
ঠাণ্ডা বায়ুর সাথে বাংলাদেশের আকাশে কিছু আর্দ্রতা আসে। এ আর্দ্রতা থেকে বৃষ্টি হতে পারে না। ফলে এটা ভূপৃষ্ঠের কাছাকাছি অবস্থান করে কুয়াশা আকারে। মাঝারি থেকে ঘন কুয়াশা হলে সূর্যের মুখ দেখা যায় না। ফলে সারা দিন সূর্যতাপ দেখা না গেলে শীতের মাত্রাও সামান্য বেড়ে থাকে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫