ঢাকা, সোমবার,০১ মে ২০১৭

শেষের পাতা

দাবি পরিবেশবাদীদের

বহুতল ভবনে পরিবেশগত ছাড়পত্র বাধ্যতামূলক করতে হবে

নিজস্ব প্রতিবেদক

১২ জানুয়ারি ২০১৭,বৃহস্পতিবার, ০০:০০


প্রিন্ট

বহুতল ভবনের জন্য পরিবেশ অধিদফতরের পরিবেশগত ছাড়পত্র গ্রহণ বাধ্যতামূলক করার দাবি জানিয়েছেন দেশের পরিবেশবাদীরা। এর পাশাপাশি তারা পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখা এবং প্রশিক্ষিত জনবল গড়ে তোলার পরামর্শ দিয়েছেন।
বনানীতে অগ্নিকাণ্ডকবলিত বসতি হরাইজনে পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী মো: আবদুস সোবহানের নেতৃত্বে ছয় সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল সরেজমিন পরিদর্শন করে এসব দাবি জানান।
তারা বলেন, ভবন ব্যবহারের ক্ষেত্রে রাজউকের অকুপেন্সি সার্টিফিকেট গ্রহণের বিধান রয়েছে। এ ভবনের বর্ণিত ছাড়পত্র, লাইসেন্স ও সার্টিফিকেট পাওয়া যায়নি। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেনÑ পবার সহসম্পাদক স্থপতি শাহীন আজিজ, পবার সদস্য ক্যামেলিয়া চৌধুরী, মো: মাসুম হোসেন, মো: ইব্রাহিম, পবার প্রোগ্রাম অফিসার তানভির মাসুম।
পরিদর্শনকালে সংগৃহীত বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, বিদ্যুৎ চলে যাওয়ার পর জেনারেটর চালু করায় গাড়ি ওঠানামার কাজে ব্যবহৃত লিফটের হাইড্রোলিক সিস্টেম বিস্ফোরিত হয়ে বৈদ্যুতিক শটসার্কিট থেকে দ্বিতীয় তলায় বিদ্যুতের মূল সংযোগবোর্ডে আগুন লাগে।
পরিদর্শন টিমটি পরে তথ্য বিশ্লেষণ করে জরুরি নির্গমনব্যবস্থা গড়ে তোলার পরামর্শ দেন। তারা বলেন, পর্যাপ্ত ভেন্টিলেশন ব্যবস্থা গড়ে তুলতে হবে। অগ্নিকাণ্ডের সময় পানির সাহায্যে অগ্নিনির্বাপণে যেসব হোসপাইপ ব্যবহার করা হবে, সেগুলো এমন স্থানে রাখতে হবে, যাতে অতি সহজেই ব্যবহার করা যায়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫