ভারতে নোট বাতিলে জিডিপিতে ক্ষতি হয়েছে :‌ বিশ্বব্যাংক

নয়া দিগন্ত অনলাইন

লাভ নয়, নোট বাতিলের সিদ্ধান্তে ভারতে প্রাথমিকভাবে ক্ষতিই হয়েছে। জানিয়েছে বিশ্বব্যাংক। নোট বাতিলের আগে ভারতের মোট অভ্যন্তরীণ উৎপাদন (‌জিডিপি)‌‌ সাত দশমিক ছয় থেকে কমে সাত হয়েছে। তবে ভবিষ্যতে সামান্য নোট বাতিলের জেরে চলতি আর্থিক বছরে শ্লথ হয়েছে ভারতীয় অর্থনীতির বৃদ্ধির হার। ভবিষ্যতে পরিস্থিতির উন্নতির আশা রয়েছে। এমনটাই জানিয়েছে বিশ্বব্যাংক।
বুধবার বিশ্বব্যাংক ভারতের ২০১৬-’‌১৭ অর্থবছরের বৃদ্ধির হার সংক্রান্ত একটি রিপোর্ট পেশ করে। সেখানেই দেখা গিয়েছে, প্রাথমিকভাবে ধাক্কা লাগলেও বৃদ্ধির হার সাত দশমিক ছয় থেকে সাত দশমিক ৮ এর কাছাকাছি চলে আসবে। রিপোর্টে কারণ হিসাবে বলা হয়েছে, আচমকা বাজার থেকে ৫০০ ও ১০০০ টাকার নোট তুলে নেয়ায় এবং নতুন দু’‌হাজার টাকার নোট সেভাবে লেনদেনে সাহায্য না করায় ধাক্কা খেয়েছে দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার। তবে এত সংকটের মধ্যেও বিশ্ববাজারে সবচেয়ে দ্রুত এবং ক্রমবর্ধমান লাভজনক ব্যবসায়িক কেন্দ্র হিসেবে চীনকে পিছনে ফেলে দিয়েছে ভারত।
এছাড়াও বিশ্বব্যাংক আশাপ্রকাশ করেছে, আগামী দিনে ভারত সরকার নিশ্চয়ই কিছু সাহসী পদক্ষেপ নেবে, যার ফলে ভারতের অর্থনীতি চাঙ্গা হয়ে উঠবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.