ইয়াহু হয়ে যাচ্ছে আলতাবা!

আহমেদ ইফতেখার

ইন্টারনেট বিশ্বের পথিকৃৎ আসছে নতুন রূপে। নতুন প্রতিষ্ঠানটির নাম হবে ‘আলতাবা’। গত সোমবার ইয়াহু কর্তৃপক্ষ জানিয়েছে, ভেরাইজন কমিউনিকেশন্স ইনকরপোরেটেডের ইয়াহু অধিগ্রহণ কার্যক্রম শেষপর্যায়ে রয়েছে। এর মধ্য দিয়ে সমাপ্ত হতে যাচ্ছে ইয়াহু যুগের।
ইয়াহুর প্রধান নির্বাহী কর্মকর্তা মারিসা মেয়ার ইয়াহু পরিচালনা বোর্ড থেকেও সরে দাঁড়াচ্ছেন। ২০১২ সালে ইয়াহুতে সিইও হিসেবে যোগ দেন মেয়ার। তার শাসনামলে প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার অবনমন হয়। পরিস্থিতি সামাল দিয়ে ঘুরে দাঁড়াতে ব্যর্থ হয়েছে প্রতিষ্ঠান। এর পরিপ্রেক্ষিতেই ইয়াহুর মূল ব্যবসা বিক্রির সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। মারিসা মেয়ারের পাশাপাশি প্রতিষ্ঠাতা ডেভিড ফিলোও পদত্যাগ করছেন। তবে অন্য পরিচালকেরা আলতাবার সাথে থেকে যাবেন। আলতাবায় ইয়াহুর পক্ষ থেকে থাকছেন টর ব্র্যাহাম. এরিক ব্র্যান্ড, ক্যাথরিন ফ্রায়েডম্যান, থমাস ম্যাকইনার্নি ও জেফরি স্মিথ। নতুন কোম্পানির বোর্ড চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিচ্ছেন এরিক ব্র্যান্ড। মার্কিন টেলিযোগাযোগ ও ব্রডব্যান্ড প্রতিষ্ঠান ভেরাইজন ইয়াহুর মূল ইন্টারনেট ব্যবসা অধিগ্রহণ করছে ৪৮০ কোটি ডলারে। এর ১৫ শতাংশ শেয়ার চীনা রিটেইল জায়ান্ট আলিবাবা ও ইয়াহু জাপানের দখলে।
এসব সম্পদ এখন আলতাবার আওতায় থাকবে। পরিচালিত হবে এ নামের অধীনেই। বিনিয়োগ প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে আলতাবা। ১৯৯৪ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্নাতকপড়ুয়া জেরি ইয়াং ও ডেভিড ফিলো প্রতিষ্ঠা করেছিলেন ইয়াহু।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.