ঢাকা, শনিবার,২৫ মার্চ ২০১৭

সাতরঙ

নতুন স্বাদে কর্ন

রান্না-বান্না

রেসিপি দিয়েছেন : বদরুননেসা নিপা

১০ জানুয়ারি ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

কর্ন স্যুপ
উপকরণ : কর্ন ১ কাপ, মাখন ৪ টেবিল চামচ, বিট লবণ স্বাদমতো, টরটিলা চিপস, লেবুর রস আধা কাপ, পেঁয়াজ কুচি আধা টেবিল চামচ।
প্রণালি : ভুট্টার দানাগুলো গ্রাইন্ডারে চপ করে নিন। বড় একটি সসপ্যানে কর্ন গুঁড়া ও ৫ কাপ পানি নিয়ে জ্বাল দিতে থাকুন। মাখন ও লবণ দিন। ভূট্টা গলে গেলে লেবুর রস ও পেঁয়াজ দিন। ৫ মিনিট ফুটিয়ে নামিয়ে পরিবেশন করুন টরটিলা চিপসসহ।

কর্ন সালাদ
উপকরণ : টিনজাত কর্ন অথবা সেদ্ধ কর্ন ১ কাপ, টমেটো কিউব করে কাটা ১টি, পেঁয়াজ কলি কুচি করা ২ টেবিল চামচ, মেয়নিজ ১ কাপ, পুদিনাপাতা কুচি আধা টেবিল চামচ,
লবণ ও গোলমরিচ স্বাদ অনুসারে।
প্রণালি : সব উপকরণ এক সাথে মিশিয়ে নিন। ঢেকে ফ্রিজে রাখুন ২ ঘণ্টা।
ঠাণ্ডা করে পরিবেশন করুন।

কর্ন প্যান কেক
উপকরণ : অলিভ অয়েল ১ টেবিল চামচ, কর্ন দুই কাপ, ক্যাপসিকাপ কুচি সিকি কাপ, কাঁচামরিচ কুচি সিকি কাপ, পেঁয়াজ কুচি সিকি কাপ, ময়দা আধা কাপ, কর্নমিল আধা কাপ, বেকিং পাউন্ডার ১ চা চামচ, বেকিং সোডা আধা চা চামচ, লবণ আধা চা চামচ, দুধ ১ কাপ, ডিম ১টি, টকদই (পানি ঝরানো) আধা কাপ।
প্রণালি : মাঝারি সসপ্যান চুলায় বসান। এবার এতে ভুট্টা, ক্যাপসিকাম, মরিচ কুচি দিয়ে ভাজুন। পেঁয়াজ দিয়ে নেড়ে নামিয়ে নিন। অন্য বাটিতে ময়দা, কর্নমিল, বেকিং পাউডার, সোডা ও লবণ নিয়ে মেশান। দুধ ও ডিম একসাথে ফেটিয়ে ময়দার মিশ্রণে ঢেলে দিন। এবার কর্নের মিশ্রণ দিয়ে ভালোভাবে মিশিয়ে ঘন ব্যাটার তৈরি করুন। ননস্টিক ফ্রাইপ্যানে অলিভ অয়েল গরম করে তাতে এই মিশ্রণ থেকে অল্প করে ঢালুন। দুই পাশ সোনালি রঙ করে প্যানকেক ভেজে নিন। টকদইসহ পরিবেশন করুন।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫