ঢাকা, মঙ্গলবার,১৭ জানুয়ারি ২০১৭

প্রযুক্তি দিগন্ত

নতুন বছরের নতুন ডিভাইস

আহমেদ ইফতেখার

০৭ জানুয়ারি ২০১৭,শনিবার, ০০:০০


প্রিন্ট
সিইএস প্রদর্শনীতে ব্ল্যাকবেরির নতুন অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন ; সিইএস প্রদর্শনীতে সবার নজর কারছে টয়োটার স্বচালিত কনসেপ্ট আই কার

সিইএস প্রদর্শনীতে ব্ল্যাকবেরির নতুন অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন ; সিইএস প্রদর্শনীতে সবার নজর কারছে টয়োটার স্বচালিত কনসেপ্ট আই কার

প্রযুক্তি দুনিয়ায় নতুন বছর ঘিরে প্রতি বছরই আকর্ষণীয় ডিভাইসের প্রত্যাশা থাকে সবার। ২০১৭ সালে আসতে পারে ব্যতিক্রম কিছু ডিভাইস। নতুন বছরে উন্নত প্রযুক্তির স্মার্টফোন, ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট ও অত্যাধুনিক ফিচারসংবলিত স্মার্টঘড়ি বাজারে আনতে পারে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। লিখেছেন আহমেদ ইফতেখার

প্রযুক্তিপ্রেমীদের কাছে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের কনজিউমার ইলেকট্রনিকস শো সবচেয়ে আকর্ষণীয় মেলা। গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া বিশ্বের অন্যতম প্রযুক্তিপণ্যের এই প্রদর্শনীতে প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো তাদের আসন্ন প্রযুক্তিপণ্য ও সেবা প্রদর্শন করছে।
ব্ল্যাকবেরির অ্যান্ড্রয়েড ফোন
ব্ল্যাকবেরি ডিটেক ৭০ ফোনটির ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়েছিল ২০১৬ সালেই। সিইএস প্রদর্শনীতে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ও ফিজিক্যাল কিবোর্ডযুক্ত একটি স্মার্টফোন প্রদর্শন করছে প্রতিষ্ঠানটি। তবে এই ফোনটিই ‘ডিটেক ৭০’ কিনা সে বিষয়ে মুখ খোলেনি ব্ল্যাকবেরি কর্তৃপক্ষ। এই ফোনটি ব্ল্যাকবেরি নিজে তৈরি করবে না। কারণ, ব্ল্যাকবেরি কর্তৃপক্ষ সম্প্রতি হার্ডওয়্যার তৈরি থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছে। ব্ল্যাকবেরি ব্র্যান্ড নামটি ব্যবহার করে অন্য প্রযুক্তিপ্রতিষ্ঠান এ ফোন বাজারে আনবে। এই ফোনটির কোডনাম হচ্ছে মারকারি। এতে ব্ল্যাকবেরির ঐতিহ্যবাহী কিবোর্ডের পাশাপাশি সাড়ে চার ইঞ্চি মাপের স্ক্রিন আছে। এর পেছনে ১৮ ও সামনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে। তিন জিবি র্যামের ফোনটির স্টোরেজ হবে ৩২ জিবি। এতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ছাড়াও ডেটা এনক্রিপশন প্রযুক্তি থাকবে।
নতুন টিভি ও মনিটর
সিইএস প্রদর্শনীতে এলজি প্রদর্শন করছে ওএলইডি ডব্লিউ ৭ মডেলের একটি নতুন টিভি। টিভিটি একটি বিশেষ প্লেটের ওপরে বসানো যাবে। প্লেটের সাথে টিভি লাগানো থাকবে স্ক্রু ও চুম্বকের মাধ্যমে। স্যামসাং এনেছে কিউ ৯ সিরিজের ওএলইডি টেলিভিশন। এ ছাড়া গেমারদের জন্য কোয়ান্টাম ডট প্রযুক্তির বাঁকানো মনিটর প্রদর্শন করছে স্যামসাং। ‘সিএইচ ৭১১’ নামের এই মনিটরে গেমাররা গেম খেলার দুর্দান্ত অভিজ্ঞতা পাবেন। এই মনিটরটি ২৭ ইঞ্চি ও ৩১ দশমিক ৫ ইঞ্চি সংস্করণে পাওয়া যাবে। মনিটর উলম্ব ও অনুভূমিকভাবে রাখা যায়।
নতুন আইফোন
২০০৭ সালে মোবাইল ফোনের দুনিয়ায় বৈপ্লবিক পরিবর্তন আনার পাশাপাশি স্মার্টফোনের জনপ্রিয়তা বাড়িয়েছিল স্টিভ জবসের হাত ধরে আসা আইফোন। চলতি বছর অ্যাপলের স্মার্টফোন ব্র্যান্ড আইফোনের প্রথম সংস্করণ উন্মোচনের ১০ বছর পূর্ণ হবে। আইফোনের ১০ বছর পূর্তি উপলক্ষে পরবর্তী আইফোন বা আইফোন ৮ ডিভাইসের নকশায় উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারে। কয়েক বছর ধরে একসাথে আইফোনের দুটি মডেল উন্মোচন করছে অ্যাপল। চলতি বছরও এর ব্যতিক্রম হবে না। এর একটি মডেলে লিকুইড-ক্রিস্টাল এলসিডি ডিসপ্লে ও একটিতে অর্গানিক লাইট-এমিটিং ডায়োড (ওএলইডি) ডিসপ্লে ব্যবহার করা হবে। ব্যবহার করা হতে পারে কার্ভড ডিসপ্লে প্রযুক্তি। সাধারণত ওএলইডি ডিসপ্লে এলসিডি ডিসপ্লের তুলনায় পাতলা, হালকা ও বেশি নমনীয়। দুই পাশে নোটিফিকেশন বার থাকতে পারে নতুন আইফোনে।
সারফেস ফোন ও ট্যাব
মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা ‘আল্টিমেট মোবাইল ডিভাইস’ নিয়ে কাজ করার জন্য জানিয়েছেন। এরই ধারাবাহিকতায় চলতি বছর নতুন একটি সারফেস ফোন উন্মোচন করতে পারে মাইক্রোসফট। অন্য সারফেস ডিভাইসগুলোর সাথে মিল রেখে এটিতেও ধাতব কাঠামো ব্যবহার করা হতে পারে। এতে আলাদাভাবে কিবোর্ড, মনিটর ও মাউস যুক্ত করা যাবে। এ ছাড়া মাইক্রোসফট সারফেস প্রো ট্যাবলেটের নতুন সংস্করণ আনতে কাজ করছে। টু-ইন-ওয়ান সারফেস প্রো ৫ ট্যাবলেটে ইউএইচডি ফোরকে ডিসপ্লে ও ম্যাগনেটিক চার্জিং স্টাইলাস ব্যবহার করা হবে। ডিভাইসটি উৎপাদন করবে পেগাট্রন টেকনোলজি। ফিচারের দিক থেকে নতুন ডিভাইসটি আগের সংস্করণের চেয়ে উন্নত হবে।
স্যামসাং ফোন
২০১৬ সালে গ্যালাক্সি নোট৭ উন্মোচনের পরপরই বিপত্তিতে পড়ে স্যামসাং। ডিভাইসটির ব্যাটারি বিস্ফোরিত হয়ে অগ্নিকাণ্ডের একাধিক অভিযোগ আসার পর বৈশ্বিক বাজার থেকে গ্যালাক্সি নোট৭ প্রত্যাহার করে স্যামসাং। নিজেদের ভাবমূর্তি ঠিক করতে গ্যালাক্সি এস৮ স্মার্টফোনকে হাতিয়ার হিসেবে নিয়েছে স্যামসাং। চলতি বছর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ডিভাইসটি উন্মোচন করা হবে। এই ডিভাইসটিতে নতুন ভার্চুয়াল পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট প্রযুক্তি ব্যবহার করা হবে। এ ছাড়া গ্যালাক্সি এস৮ স্মার্টফোনে ফোরকে ডিসপ্লের পাশাপাশি ডুয়াল রিয়ার ক্যামেরা থাকতে পারে। এ ছাড়া চলতি বছর ভাঁজ করা যাবে, এমন স্মার্টফোন উন্মোচন করতে পারে স্যামসাং। এমন নমনীয় স্মার্টফোন উন্নয়নে কয়েক বছর ধরেই কাজ করছে স্যামসাং। ২০১৩ সালে এমন ডিভাইসের একটি কনসেপ্ট ভিডিও প্রকাশ করেছিল স্যামসাং।
ভিআর হেডসেট
২০১৬ সালের এপ্রিলে উন্মোচিত এইচটিসির ভাইভ ভিআর অল্প সময়ের মধ্যেই প্রযুক্তি খাতে সাড়া ফেলে। ডিভাইসটির সাফল্যের ধারাবাহিকতায় এবার দ্বিতীয় সংস্করণ আনতে কাজ করছে এইচটিসি। নতুন ভিআর হেডসেটটি হবে ওয়্যারলেস প্রযুক্তির। ভাইভ২-এর সাথে আরো বেশি ইন্টিগ্রেটেড সলিউশন থাকবে।
স্মার্টঘড়ি
কয়েকটি ব্র্যান্ডের স্মার্টঘড়ি বাজারে থাকলে স্মার্টঘড়ির জন্য উন্মোচন করা হয়নি হালনাগাদ অপারেটিং সিস্টেম। তবে চলতি বছর অ্যান্ড্রয়েড ওয়্যার ২.০ প্লাটফর্ম চালিত একাধিক নতুন স্মার্টঘড়ি উন্মোচনের প্রত্যাশা করা হচ্ছে। এ অপারেটিং সিস্টেম চালিত স্মার্টঘড়ি দিয়ে ব্লুটুথ, সেলফোন সংযোগ বা ওয়াই-ফাই সংযোগ ব্যবহার করে বিভিন্ন কনটেন্ট ও অ্যাপ ডাউনলোড করে চালানো যাবে। এ জন্য পছন্দের স্মার্টঘড়ি স্মার্টফোনের সঙ্গে সংযোগ স্থাপনের প্রয়োজন হবে না।
নকিয়ার স্মার্টফোন
নতুন বছরে অ্যান্ড্রয়েড সফটওয়্যার চালিত স্মার্টফোন বাজারে এনে মোবাইল ফোনের বাজারে আবার ফিরতে পারে ফিনল্যান্ডের নকিয়া। ‘ডি ১ সি’ নামের নকিয়ার স্মার্টফোনটিতে থাকবে অ্যান্ড্রয়েড নোগাট সংস্করণ। নতুন ফোনে থাকবে ফুল এইচডি ডিসপ্লে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০ প্রসেসর।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১৬৭/২-ই, ইনার সার্কুলার রোড, ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০।
ফোন: ৭১৯১০১৭-৯, ৭১৯৩৩৮৩-৪

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫