ঢাকা, শুক্রবার,২৮ এপ্রিল ২০১৭

দেশ মহাদেশ

পাশ্চাত্যে মুসলিম সংখ্যা কল্পনা বনাম বাস্তবতা

মোহাম্মদ হাসান শরীফ

০৫ জানুয়ারি ২০১৭,বৃহস্পতিবার, ০০:০০


প্রিন্ট

মুসলমানেরা তাদের দেশ ছেয়ে ফেলছেÑ এমন ভীতি এখন পাশ্চাত্যের প্রায় প্রতিটি দেশে। মুসলমান সংখ্যা প্রায় সব দেশেই বাড়ছে। কিন্তু কতটা? পাশ্চাত্য যেসব পরিসংখ্যান তুলে ধরে আতঙ্ক ছড়াচ্ছে, তা কি সত্যি?
একটু চিন্তাভাবনা করলে, বিশ্বাসযোগ্য পরিসংখ্যানগুলোর দিকে তাকালে কিন্তু ভিন্ন তথ্য দেখা যাবে। কল্পনা আর বাস্তবতার মধ্যে পার্থক্য পাওয়া যাবে বিশাল। এখানে কয়েকটি দেশের অবস্থা তুলে ধরা হচ্ছে।
বলা হচ্ছে, ব্রিটেনে মুসলিম জনসংখ্যা ওই দেশের মোট জনসংখ্যার ১৫ শতাংশ। কিন্তু বস্তুনিষ্ঠ উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, তারা যুক্তরাজ্যের মোট জনসংখ্যার বড়জোর মাত্র ৪.৮ শতাংশ। অর্থাৎ কাল্পনিক তথ্যের এক-তৃতীয়াংশ।
এখানেই শেষ নয়। বলা হচ্ছে, ২০২০ সাল নাগাদ ব্রিটেনে মুসলিম সংখ্যা ২২ শতাংশে দাঁড়াবে। এটাও একটা গাঁজাখোরি কাহিনী। পিউ রিসার্চ সেন্টারের হিসাব মতে, ওই সময় মুসলিম সংখ্যা হবে প্রায় ৬ শতাংশ।
ফ্রান্সেও মুসলিম সংখ্যা নিয়ে অযথা বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। কোনো কোনো জরিপে বলা হচ্ছে, ২০২০ সাল নাগাদ দেশটিতে মুসলমান হয়ে যাবে ৪০ শতাংশের বেশি। কিন্তু সত্যিকারের সংখ্যাটা হতে পারে বড়জোর ৮.৩ শতাংশ। বর্তমান যে সংখ্যা আছে, তার চেয়ে মাত্র ০.৮ শতাংশ বাড়বে।
বর্তমান জনসংখ্যার আলোকে জার্মানি, ইতালি ও বেলজিয়ামেও মুসলিমভীতি ছড়ানো হচ্ছে প্রকৃত সংখ্যাটি অনেক বেশি বাড়িয়ে দেখিয়ে।
উত্তর আমেরিকায় যুক্তরাষ্ট্র ও কানাডায় মুসলিম ১৭ শতাংশ হবে বলে বিভিন্ন পরিসংখ্যানে বলা হয়েছে। বাস্তবতা হলো, দেশ দু’টিতে মুসলিম হবে যথাক্রমে ১ শতাংশ এবং ৩.২ শতাংশ।
আর কেবল পাশ্চাত্যের দেশগুলোতেই নয়, মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতেও মুসলিম সংখ্যা খুব বেশি রকমের বাড়িয়ে দেখার প্রবণতা দেখা যায়।
বলা হয়ে থাকে, তুরস্কের ৯৮ শতাংশ লোক মুসলিম। আসল চিত্র হলো, সেখানকার মোট মুসলমানের ৮১ শতাংশ মুসলমান।
তবে ইন্দোনেশিয়ায় সম্ভবত ভিন্ন চিত্র। বলা হয়ে থাকে, সেখানে ৮০ ভাগ লোক মুসলমান। আসল পরিসংখ্যানে দেখা যায়, সেখানে মুসলমান সংখ্যা ৮৭.২ শতাংশ।
(মিডল ইস্ট আই অবলম্বনে)

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫