ঢাকা, বৃহস্পতিবার,২৩ ফেব্রুয়ারি ২০১৭

সাতরঙ

মজার টিফিন

রান্না-বান্না

রেসিপি দিয়েছেন : বদরুননেসা নিপা

০৩ জানুয়ারি ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

জেলি মাফিন

উপকরণ : ময়দা ২ কাপ, চিনি আধা কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, বেকিং সোডা আধা চা চামচ, দারুচিনি গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চিমটি, আপেল সস সিকি কাপ, ঘন দুধ আধা কাপ, অলিভ অয়েল সিকি কাপ, ডিম ১টি, লাল আঙুর ২ কাপ, পিনাট বাটার ১০ চা চামচ, পানি ১ টেবিল চামচ, জ্যাম
আধা কাপ।
প্রণালি : ১৮০ ডিগ্রি সেলসিয়াম তাপমাত্রায় ওভেন প্রিহিট করে নিন। একটি বাটিতে ময়দা, চিনি, বেকিং পাউডার, বেকিং সোডা দারচিনি গুঁড়া ও লবণ মেশান। অন্য পাত্রে আপেল সস, ঘন দুধ, তেল ও ডিম মেশান। এর সাথে ময়দার মিশ্রণ মেশান। আঙুরগুলো টুকরা করে রাখুন। বেকিং ট্রেতে মাফিনের ছাঁচ রাখুন। ছাঁচের অর্ধেক পরিমাণ বাটার ঢালুন, এর ওপর পিনাট বাটার রাখুন এক চা চামচ করে তার ওপর আবার বাটার দিন। গোল্ডেন রঙ হওয়া পর্যন্ত বেক করুন। বের করে ঠাণ্ডা হতে দিন। একটি ছোট বাটিতে জেলি ও পানি একসাথে জ্বাল দিন। ঘন হলে এই জেলি মাফিনসের ওপর ঢেলে দিন। ঠাণ্ডা করে
পরিবেশন করুন।

ডিমের স্যান্ডউইচ

উপকরণ : ডিম ২টা, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ ১ চিমটি, গোলমরিচ গুঁড়া স্বাদ অনুসারে, স্লাইস পনির ২টি, টমেটো (স্লাইস করা) ১টি, বার্গারের রুটি ২টি।
প্রণালি : ডিম, লবণ, ধনেপাতা কুচি ও গোলমরিচ গুঁড়া একসাথে ফেটে রাখুন। প্যানে তেল দিয়ে তাতে এই ডিম ঢেলে অমলেট ভাজুন। রুটি মাঝখান থেকে দুই টুকরো করুন। ২টি বার্গোরের রুটির স্লাইস রাখুন। এতে কিছুটা মাখন মেখে নিন। ওপরে অমলেটের পিস রাখুন, তার ওপর টমেটো ও পনিরের স্লাইস রাখুন। ওপরে আরেক পিস করে রুটি রাখুন। স্যান্ডউইচ তৈরি।

সবজি নুডলস
উপকরণ : লেবুর রস আধা কাপ, কারি পাউডার ২ টেবিল চামচ, সবজি সেদ্ধ ৩০০ গ্রাম, চিকেন সেদ্ধ করে কুচি করা আধা কাপ, পেঁয়াজকলি ১০০ গ্রাম, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, নুডলস, ২০০ গ্রাম (সেদ্ধ করে পানি ছড়ানো), চিংড়ি ৫০ গ্রাম, সয়াসস ১ টেবিল চামচ, চিনি আধা চা চামচ, ধনেপাতা ৫ গ্রাম।
প্রণালি : কড়াই গরম করে তেল দিন। তাতে পেঁয়াজ দিয়ে ভাজুন। তাতে চিকেন ও চিংড়ি দিয়ে ভাজুন। এবার সবজি, নুডলস দিয়ে ভাজুন। বাকি সব উপকরণ দিয়ে ভালোভাবে ভেজে নামিয়ে নিন।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫