ঢাকা, বৃহস্পতিবার,৩০ মার্চ ২০১৭

সংগঠন

সুন্দরবন ধ্বংসের প্রকল্প কেউ গ্রহণ করতে পারে না : জাতীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

০২ জানুয়ারি ২০১৭,সোমবার, ১৮:১৬


প্রিন্ট

সুন্দরবন বাংলাদেশের অস্তিত্বের অংশ। জলবায়ু পরিবর্তনের বিপদের মুখে উপকূলীয় অঞ্চলের এবং তার পাঁচ কোটি মানুষের জীবনের রক্ষাকবচ এই সুন্দরবন। সুন্দরবন শুধু বাংলাদেশের নয় পাশাপাশি এটি বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন ও বিশ্ব ঐতিহ্য হিসেবে সমগ্র মানব জাতির জন্য গুরুত্বপূর্ণ। সুতরাং সুন্দরবন রক্ষার দায় সকলের। দেশী বিদেশী মুনাফাখোরদের স্বার্থে প্রণীত সুন্দরবন ধ্বংসের প্রকল্পটি কেউ গ্রহণ করতে পারে না।

তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ ও সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ আজ সোমবার এক বিবৃতিতে একথা বলেন।

আগামি ৭ জানুয়ারি সুন্দরবন রক্ষায় বিশ্বব্যাপী প্রতিবাদ দিবস পালন উপলক্ষে দেয়া ওই বিবৃতিতে তারা আরো বলেন,
রামপাল বিদ্যুৎ প্রকল্পসহ সুন্দরবনবিনাশী সব প্রকল্প বাতিলের দাবি নিয়ে আগামি ৭ জানুয়ারি বিশ্বজুড়ে প্রতিবাদ দিবস পালিত হবে। নেতৃবন্দ বিশ্বের সব অঞ্চলের মানুষের কাছে এ কর্মসূচি সফল করার আহ্বান জানান। একই সাথে এদিন দেশের সর্বত্র সুন্দরবন রক্ষায় আগ্রহী সব ব্যক্তি ও সংগঠনকে নিজ নিজ অবস্থান থেকে সুন্দরবন রক্ষার কর্মসূচি গ্রহণের ও বাস্তবায়নের আহ্বান জানান।

এদিকে সংগঠনের উদ্যোগে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় কমিটির মহাসমাবেশ থেকে ঘোষিত কর্মসূচি অনুয়ায়ী আগামি ৭ জানুয়ারি সুন্দরবন রক্ষায় বিশ্ব প্রতিবাদ দিবস পালিত হবে। ইতোমধ্যে কলকাতা, দিল্লি, লন্ডন, মেলবোর্ন, প্যারিস, বার্লিন, আমস্টারডাম, টরন্টো, নিউইয়র্ক ও আটলান্টাসহ বিভিন্ন শহরে প্রতিবাদ কর্মসূচি হবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫