ঢাকা, বুধবার,২২ ফেব্রুয়ারি ২০১৭

মোবাইল

নতুন বছরে স্মার্টফোনে চমক আসছে

৩০ ডিসেম্বর ২০১৬,শুক্রবার, ১৯:২৪


প্রিন্ট

চলতি বছর নতুন নতুন অনেক স্মার্টফোন বাজারে এসেছে। এসব স্মার্টফোনে যেমন নতুন ফিচার এসেছে, তেমনি উদ্ভাবনী নকশাও দৃষ্টি কেড়েছে গ্রাহকদের। এরই ধারাবাহিকতায় বিশ্বের অন্যতম জনপ্রিয় মোবাইল হ্যান্ডসেট ব্র্যান্ডগুলো ২০১৭ সালে তাদের নতুন স্মার্টফোন বাজারে আনার পরিকল্পনা করছে। এরকম কিছু স্মার্টফোনের খবর নিয়ে লিখেছেন আহমেদ ইফতেখার

ব্ল্যাকবেরির নতুন অ্যান্ড্রয়েড ফোন
ব্ল্যাকবেরি আর সেই ব্ল্যাকবেরি নেই। তবে আশার সলতে এখনো টিম টিম করে জ্বালিয়ে রেখেছে প্রতিষ্ঠানটি। ২০১৭ সালে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ও ফিজিক্যাল কিবোর্ড যুক্ত একটি স্মার্টফোন তৈরির কথা ভাবছে প্রতিষ্ঠানটি। ব্ল্যাকবেরি ডিটেক ৭০ ফোনটির ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়েছে। অবশ্য এই ফোনটি ব্ল্যাকবেরি নিজে তৈরি করবে না। কারণ, ব্ল্যাকবেরি কর্তৃপক্ষ সম্প্রতি হার্ডওয়্যার তৈরি থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছে। ব্ল্যাকবেরি ব্র্যান্ড নামটি ব্যবহার করে অন্য কোনো প্রযুক্তিপ্রতিষ্ঠান এ ফোন বাজারে আনতে পারে।
ডিটেক ৭০ ফোনটির কোডনাম হচ্ছে মারকারি। এতে ব্ল্যাকবেরির ঐহিত্যবাহী কিবোর্ডের পাশাপাশি সাড়ে চার ইঞ্চি মাপের স্ক্রিন থাকবে। এর পেছনে ১৮ ও সামনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে। তিন জিবি র‌্যামের ফোনটির স্টোরেজ হবে ৩২ জিবি। এতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ছাড়াও ডেটা এনক্রিপশন প্রযুক্তি থাকবে।

উইন্ডোজ ফোন আনছে এইচপি
এইচপি উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমচালিত নতুন একটি স্মার্টফোন ২০১৭ সালের ফেব্র“য়ারি মাস নাগাদ বাজারে ছাড়তে পারে এইচপি। এলিট এক্সথ্রি নামের ওই ফোন বার্সেলোনায় অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ঘোষণা দিতে পারে প্রতিষ্ঠানটি। নতুন ফোনটিতে এন্টারপ্রাইজ গ্রাহকদের লক্ষ্য করে বাজারে আসবে। এলিট এক্সথ্রি ছাড়াও আরো একটি মডেলের স্মার্টফোন নতুন বছর বাজারে আনবে এইচপি। উইন্ডোজ ফোন বাজারে ছাড়তে মাইক্রোসফটের সঙ্গে জোটবদ্ধ হয়েছে এইচপি। নতুন ফোন তৈরি ও বিক্রির দায়িত্ব এইচপির। মাইক্রোসফট শুধু অর্থায়ন আর প্রযুক্তি সরবরাহ করবে।
এলিটএক্সথ্রি স্মার্টফোনটিতে থাকবে ৫ দশমিক ৯৬ ইঞ্চি কিউএইচডি অ্যামোলেড ডিসপ্লে, গরিলা গ্লাস ৪। কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮২০ প্রসেসরযুক্ত ফোনটিতে ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি বিল্টইন স্টোরেজ থাকবে। এর পেছনে ১৫ ও সামনে ৮ মেগাপিক্সেল ক্যামেরা থাকবে। ফোনটিতে বিশেষ নিরাপত্তা ফিচারও যুক্ত করবে এইচপি।

ভাঁজ করা যাবে স্যামসাংয়ের স্মার্টফোন
সহজে ভাঁজ করে রাখা যায় এমন ফোন তৈরির পথে হাঁটছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। এ ফোনের মাঝামাঝি একটি কব্জা থাকবে এবং দুই দিকে দুটি ডিসপ্লে থাকবে। অন্যদিকে থাকবে বিশেষ কিপ্যাড। স্যামসাংয়ের নতুন ফোনটি প্রচলিত ফ্লিপ ফোনের মতো হলেও এতে ভাঁজ করার সুবিধাযুক্ত ডিসপ্লে থাকবে। ফোন সেট সোজা রাখতে সাহায্য করবে বিশেষ কব্জা। বিশেষভাবে ভাঁজ করা যাবে বলে এটি সহজেই পকেটে রাখা যাবে। নতুন ফোনের কব্জাটি মাইক্রোসফটের সারফেস বুক ল্যাপটপ কাম ট্যাবলেটের মতো কাজ করবে।

স্মার্টফোন আনছে মাইক্রোসফট!
ইনটেল প্রসেসরের মাইক্রোসফট ফোনইনটেলের প্রসেসর দিয়ে দুর্দান্ত একটি স্মার্টফোন বাজারে ছাড়তে পারে মাইক্রোসফট। এই প্রসেসর হবে পিসিতে ব্যবহৃত প্রসেসরের মতো শক্তিশালী। প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে তথ্য অনুযায়ী, ২০১৭ সালে সারফেস ব্র্যান্ড নামে তিনটি নতুন স্মার্টফোন আনতে পারে মাইক্রোসফট। ইনটেল অ্যাটম এক্স৩ প্রসেসরচালিত এই স্মার্টফোন জানুয়ারি মাসেই বাজারে দেখা যাবে। সাড়ে পাঁচ ইঞ্চি মাপের অ্যাকটিভ ম্যাট্রিকস অর্গানিক লাইট এমিটিং ডায়োড ডিসপ্লে, ইউএসবি পোর্ট, লিকুইড কুলিং-প্রযুক্তি থাকবে এতে। র‌্যাম ও স্টোরেজ কমবেশির ওপর মডেল নির্ভর করবে।
সম্প্রতি সারফেস স্টুডিও পিসি তৈরির মাধ্যমে মাইক্রোসফট হার্ডওয়্যার ক্ষেত্রে আরো বেশি নজর দেয়ার ইঙ্গিত দিয়েছে। ১ দশমিক ৩ মিলিমিটার ডিসপ্লেযুক্ত এ ডিভাইস মাইক্রোসফটের সবচেয়ে পাতলা ডিসপ্লের ডিভাইস হিসেবে বাজারে আসছে। পেন, টাচ ও সারফেস ডায়াল নামে দুই হাতেই কাজ করা যায় এমন সুবিধা আছে এতে।

নকিয়ার স্মার্টফোন
২০১৭ সালের শুরুতে অ্যান্ড্রয়েড সফটওয়্যারচালিত স্মার্টফোন বাজারে এনে মোবাইল ফোনের বাজারে আবার ফিরতে পারে ফিনল্যান্ডের নকিয়া। ‘ডি১ সি’ নামের নকিয়ার স্মার্টফোনটিতে থাকবে অ্যান্ড্রয়েড নোগাট সংস্করণ। আনতুতু, গিকবেঞ্চের মতো বিভিন্ন বেঞ্চমার্ক সাইটে নকিয়া নতুন ফোনের তথ্য প্রকাশ করা হয়েছে। নতুন ফোনটি দুটি সংস্করণে বাজারে ছাড়বে নকিয়া। এর মধ্যে বেসিক বা সাধারণ সংস্করণটিতে থাকবে পলিকার্বনেট নামের শক্ত প্লাস্টিকের কাঠামো আর প্রিমিয়াম সংস্করণটি হবে ধাতব কাঠামোর। নতুন স্মার্টফোনের নকশা তৈরিতে স্যামসাং ও মটোরোলার মতো ফোনগুলোর অনুকরণ করা হচ্ছে। এ ক্ষেত্রে বলা যায়, স্যামসাং ও মটোরোলার সঙ্গে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করবে নকিয়া। নতুন ফোনে থাকবে ফুল এইচডি ডিসপ্লে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০ প্রসেসর, অ্যাডরেনো ৫০৫ জিপিইউ। এতে ৩ জিবি র‌্যাম ও ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ সুবিধা থাকবে। ফোনের প্রাইমারি ক্যামেরা হবে ১৩ মেগাপিক্সেল। সেলফি তোলার জন্য থাকবে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫