ঢাকা, বুধবার,১৮ জানুয়ারি ২০১৭

কূটনীতি

ভারতীয় ভিসা আবেদন প্রক্রিয়া আরো শিথিল

অভিভাবকদের সাথে থাকা ১৮ বছরের কম বয়সীদের ই-টোকেন লাগবে না

কূটনৈতিক প্রতিবেদক

২৯ ডিসেম্বর ২০১৬,বৃহস্পতিবার, ১৮:৫৫


প্রিন্ট

বাংলাদেশীদের জন্য ভারতীয় ভিসা শিথিলকরনের ধারাবাহিকতায় আগামী ১ জানুয়ারি থেকে ভারত ভ্রমণেচ্ছু বাবা-মায়ের সাথে ১৮ বছরের কম বয়সী শিশুদের পর্যটন ভিসার জন্য ই-টোকেন লাগবে না।

আজ বৃহস্পতিবার ভারতীয় হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলোতে (আইভিএসি) বাবা-মায়েরা তাদের পর্যটন ভিসা আবেদনপত্রের সাথে শিশুদের আবেদনও জমা দিতে পারবেন। আগে থেকে ভারতীয় ভিসা আছে- এমন বাবা-মায়েদের যেকোনো একজনও তাদের শিশুর পক্ষে আবেদনপত্র জমা দিতে পারবেন। সে ক্ষেত্রে তাদের আগের ভিসার ফটোকপি আবেদনপত্রের সাথে জমা দিতে হবে।

এছাড়া আগামী বছরের প্রথম দিন থেকে ই-টোকেন ছাড়াই বাংলাদেশের কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের পরিবারের নিকটতম সদস্যরা ভারতীয় পর্যটন ভিসার জন্য আবেদন করতে পারবেন। তাদের আবেদনপত্র আইভিএসি উত্তরায় জমা দিতে হবে। এতে ভারতীয় ভিসা পাওয়া সহজ হবে এবং দুই দেশের মানুষে-মানুষে যোগাযোগ ও সম্পর্ক আরো বাড়বে বলে আশা প্রকাশ করেছে হাইকমিশন।

গতকাল বুধবার ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো আরেকটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, আগামী ১ জানুয়ারি থেকে ই-টোকেন ছাড়াই ভারতীয় পর্যটন ভিসার জন্য বাংলাদেশীরা আবেদন করতে পারবেন। তবে আবেদনপত্রের সাথে বিমান, ট্রেন বা বাসের নিশ্চিতকৃত টিকিট যুক্ত করতে হবে। রাজধানী মিরপুরের একটি ভারতীয় ভিসা কেন্দ্রে পরীক্ষামূলকভাবে নতুন এই নিয়ম চালু করা হচ্ছে।

এর আগে পর্যটন ছাড়া অন্যান্য ক্যাটাগরির ভিসার ক্ষেত্রে ই-টোকেন ছাড়া আবেদনের সুযোগ দিয়েছে ভারত। ভারতীয় হাইকমিশনের ওয়েবসাইট থেকে ই-টোকেন পাওয়ার ক্ষেত্রে হয়রানি এবং খোলা বাজারে টাকার বিনিময়ে তা পাওয়া যাওয়ার ব্যাপক অভিযোগের প্রেক্ষাপটে ভিসা প্রক্রিয়া সহজীকরনের নানা পদক্ষেপ নেয়া হচ্ছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১৬৭/২-ই, ইনার সার্কুলার রোড, ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০।
ফোন: ৭১৯১০১৭-৯, ৭১৯৩৩৮৩-৪

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫